মিয়ানমারে সব ফ্লাইট বন্ধ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : সামরিক অভ্যুত্থানের পর দেশের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে মিয়ানমারের বর্তমান সরকারি সংস্থা। সোমবার রাতে মিয়ানমারে অবস্থিত মার্কিন দূতাবাস ফেসবুক পোস্টে এই তথ্য জানায়।

ভারতের টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। মার্কিন দূতাবাস বলছে, মিয়ানমারের নেত্রী অং সান সু চির আটকের পাশাপাশি ইয়াঙ্গুনসহ বেশ কয়েকটি শহরে ইন্টারনেট পরিসেবা বন্ধ রাখার বিষয়ে তারা অবগত রয়েছে।

মিনারমারের সেনাবাহিনী সোমবার ভোরে স্টেট কাউন্সিলর অং সান সু চি ও তার ক্ষমতাসীন দল এনএলডির কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে আটক করে। পরে সেনাবাহিনীর পক্ষ থেকে জরুরি অবস্থা জারি করা হয়। সামরিক শাসন শেষে সুষ্ঠু নির্বাচনের পর বিজয়ীদের হাতে ক্ষমতা তুলে দেয়া হবে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির দল দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি জয়ী হয়। তবে মিয়ানমারের সেনাবাহিনী নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে। সেনাবাহিনী কারচুপি যাচাই-বাছাইয়ের জন্য সরকার পরিচালিত নির্বাচন কমিশনের কাছে ভোটার তালিকা দেয়ার দাবি জানায়।

কিছুদিন আগে সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন অং লাইং এক বক্তব্যে মিয়ানমারের সংবিধান বাতিল করার হুঁশিয়ারি দেন। এরপর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ১৬টি দেশ মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি গণতান্ত্রিক মূল্যবোধ ধরে রাখার আহ্বান জানায়।

গত সপ্তাহে ইয়াঙ্গুনের বাণিজ্যিক এলাকার রাস্তায়, রাজধানী নেপিডো ও অন্যান্য এলাকায় সেনাবাহিনীর ট্যাংক মোতায়েন করা হয়। নির্বাচনের ফল নিয়ে সেনা সমর্থকরা বিক্ষোভ করেন। এসবেরই ধারাবাহিকতায় সোমবার সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটে।

০২ফেব্রুয়ারি/কেআই/জেবি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন