ইরানে র‍্যাপ শিল্পীর মৃত্যুদণ্ড 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪
{“remix_data”:[],”remix_entry_point”:”challenges”,”source_tags”:[“local”],”origin”:”unknown”,”total_draw_time”:0,”total_draw_actions”:0,”layers_used”:0,”brushes_used”:0,”photos_added”:0,”total_editor_actions”:{},”tools_used”:{“transform”:1},”is_sticker”:false,”edited_since_last_sticker_save”:true,”containsFTESticker”:false}

 ইরানে মাহসা আমিনীর মৃত্যু ও নারী পোশাকের স্বাধীনতার দাবিতে চলা বিক্ষোভে সমর্থন দেওয়ার অভিযোগে এক র‍্যাপ শিল্পীকে মৃত্যদন্ড দিয়েছে দেশটির আদালত।

গানে গানে সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন এবং দুর্নীতি ও দমনপীড়নের প্রতিবাদকারী ওই র‌্যাপ শিল্পীর নাম তুমাজ সালেহি।

তুমাজের আইনজীবীর বরাতে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও রয়টার্স।

তুমাজ সালেহির আইনজীবী আমির রেসিয়ান বলেছেন, এই মৃত্যুদণ্ড জারির বিরুদ্ধে আপিল করবেন তুমাজ। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইরানি কর্তৃপক্ষ।

তেহরানে হিজাবকাণ্ডে আটক কুর্দি তরুণী মাহসা আমিনি পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনায় ২০২২ সালে ইরানজুড়ে যে সরকারবিরোধী তুমুল বিক্ষোভ-আন্দোলন হয়েছে, তার সমর্থক ছিলেন খ্যাতনামা র‌্যাপ শিল্পী তুমাজ সালেহি।

জীবিত ইসরায়েলি আমেরিকান জিম্মির ভিডিও প্রকাশ করল হামাসজীবিত ইসরায়েলি আমেরিকান জিম্মির ভিডিও প্রকাশ করল হামাস

তুমাজ সালেহির আইনজীবী আমির রেসিয়ান জানান, সালেহি তার গানে গানে সরকারবিরোধী আন্দোলনে সমর্থন এবং তা নিয়ে জনসম্মুখে বিবৃতি দেওয়ায় ওই বছরের অক্টোবরে গ্রেপ্তার হন।

গত বছর নভেম্বরে তিনি জামিনে মুক্তি পেলেও কয়েকদিনের মাথায় ফের তাকে গ্রেপ্তার করা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ভিডিও পোস্ট করার অভিযোগে।

ইরানি সুপ্রিম কোর্টের এক রুলিংয়ের কারণে তাকে মৃত্যুদণ্ড দিতে না পারলেও ২০২৩ সালের জুলাইয়ে বেশ কয়েকটি অভিযোগে সালেহিকে ৬ বছর ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

তবে চলতি বছরের জানুয়ারি ইসফাহানের বিপ্লবী আদালত (রেভ্যুলেশনারী কোর্ট) সালেহির আগের সব অভিযোগ ছাড়াও নতুন কিছু অভিযোগে অভিযুক্ত করে। এসব অভিযোগে তার মৃত্যুদণ্ড ঘোষণা করেছে ওই আদালত।

তবে ইরানের বিচার বিভাগ এখনো সাজা নিশ্চিত করেনি। রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য সালেহির কাছে ২০ দিন সময় আছে। এই সময়ের মধ্যেই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন তার আইনজীবী।

ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান! হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধভারতীয় মসলায় ক্যানসারের উপাদান! হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ

২০২২ সালের সরকারবিরোধী আন্দোলনের আগে থেকেই প্রতিষ্ঠিত শিল্পী হিসেবে সালেহি তার গানের মাধ্যমে ইরানের নেতাদের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন এবং ভিন্নমত দমন-পীড়নের সমালোচনা করতেন।

ইরান সরকার এক পর্যায়ে তাকে যেকোনো গানের কনসার্টে নিষিদ্ধ ঘোষণা করলেও সামাজিক মাধ্যমে গান প্রকাশ করেই নিজের আন্দোলন