দুই সপ্তাহের রিমান্ডে সু চি

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : সেনা অভ্যুত্থানের দুইদিন পর ক্ষমতাচ্যুত মিয়ানমার নেত্রী অং সান সু চিকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত (মোট ১৪ দিনের) রিমান্ডে নেয়া হয়েছে। মিয়ানমার পুলিশের নথিপত্রের বরাতে তাকে বুধবার রিমান্ডে নেয়া হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো খবর দিয়েছে।

এর আগে বুধবার সকালে দেশটির রাজধানী নেপিদোতে সু চির বাড়িতে ব্যাপক তল্লাশি চালিয়ে বেশ কিছু কম্পিউটার ও নথি জব্দ করে মিয়ানমার পুলিশ।

সু চির বিরুদ্ধে যোগাযোগের সরঞ্জামাদি অবৈধভাবে আমদানি করাসহ একাধিক অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ তদন্তে মিয়ানমারের ক্ষমতাচ্যুত এই নেত্রীকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত হেফাজতে রাখার কথা জানিয়েছে দেশটির পুলিশ।

গত সোমবার অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। নোবেলজয়ী নেত্রী সু চিকে আটক করে তারা। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া সহ বিশ্বের বহু দেশ ঘটনাটির নিন্দা জানিয়েছে।

মিয়ানমার পুলিশ বলছে, নেপিদোয় ৭৫ বছর বয়সী সু চির বাড়িতে তল্লাশি চালিয়ে তারা ওয়াকি-টকি রেডিও পেয়েছে। এই রেডিও অবৈধভাবে আমদানি করা হয়েছে এবং অবৈধভাবে ব্যবহার করা হয়েছে বলে অভিযোগেপত্রে উল্লেখ করা করা হয়েছে।

এদিকে, দুর্যোগ ব্যবস্থানে আইনে মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে দেশটির পুলিশ।

৩ ফেব্রুয়ারি/এসইউএল/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন