উপমহাদেশের প্রখ্যাত গজল শিল্পী পংকজ উদাস মারা গেছেন! 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪

 

ভারতীয় উপ মহাদেশের প্রখাত গজল শিল্পী, কোটি মানুষের প্রাণের স্পন্দন পঙ্কজ উদাস মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২। গায়কের কন্যা নায়াব উদাসের এক ইনষ্টগ্রাম পোস্টে তার বাবার মৃত্যুর কথাটি নিশ্চিত করেছেন। সাড়াজাগানো এই গায়ক দীর্ঘদিন ধরে ধরনের বার্ধ্যক্যজনিত রোগে ভুগছিলেন।

পঙ্কজ উদাসের জনসংযোগ কর্মকর্তা জানান, তিনি ২৬ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১১টার দিকে ব্রীচ ক্যান্ডি হাসপাতালে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত কয়েকদিন ধরে তার শারীরিক অবস্থা ভালো ছিল না।পঙ্কজ উদাসের মৃত্যুর খবরে সঙ্গীত জগতে নেমে এসেছে শোকের ছায়া ।

পঙ্কজ উদাসের জন্ম ভারতের গুজরাটে। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তার গজল সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন।

তার গাওয়া ‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’ গানগুলো উল্লেখযোগ্য। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে। বাংলা ‘গোলাপ ঠোটে রঙিন হাসি’, ‘চোখে চোখ রেখে’, ‘তোমার চোখেতে ধরা’ ইত্যাদি গান জনপ্রিয়তা পেয়েছে।