২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তাইওয়ান, সুনামি সতর্কতা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবারের এ ভূমিকম্পের কারণে দ্বীপ ও এর প্রতিবেশী দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পের কেন্দ্র ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের প্রায় ১৮ কিলোমিটার (১১ মাইল) দক্ষিণে।

হুয়ালিয়েনে একাধিক বিল্ডিং আংশিকভাবে ধসে গেছে এবং হেলে পড়েছে।

ভূতাত্ত্বিক কর্মকর্তারা বলেছেন, ২৫ বছরের মধ্যে এটি তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

তাইওয়ানের চিপমেকিং জায়ান্ট টিএসএমসি বলেছে, কর্মীদের নিরাপত্তার জন্য সিনচু এবং দক্ষিণ তাইওয়ানের কিছু কারখানা তারা খালি করেছেন। তবে নিরাপত্তা ব্যবস্থা স্বাভাবিকভাবে কাজ করছে।

টিএসএমসি অ্যাপল এবং এনভিডিয়াসহ প্রযুক্তি সংস্থাগুলোর জন্য সেমিকন্ডাক্টরগুলোর একটি।

ভিডিওগুলোতে দেখা গেছে, রাজধানী তাইপেতে ভবনগুলো ভয়ঙ্করভাবে কাঁপছে, তাক থেকে উড়ে আসা জিনিসপত্র এবং আসবাবপত্র ভেঙে যাচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলোতে দেখা যায়, তাইওয়ানের গহীন পাহাড়ি অঞ্চলে ভূমিকম্পে বিশাল ভূমিধস হয়েছে। সেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

স্থানীয় মিডিয়া আউটলেটের ফুটেজে দেখা যাচ্ছে, ধসে পড়া আবাসিক ভবন এবং লোকজনকে তাদের বাড়ি ও স্কুল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। স্থানীয় সম্প্রচারকারী টিভিবিএস দ্বারা সম্প্রচারিত ক্লিপ অনুসারে, ভূমিকম্পের প্রভাবে যানবাহনগুলোও ভেঙে গেছে এবং দোকানের ভিতরে জিনিসপত্রগুলোকে এলোমেলো করে ফেলেছে।

ইন্টারনেট মনিটরিং গ্রুপ নেটব্লকস অনুসারে, দ্বীপজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন এবং ইন্টারনেট বিভ্রাটের খবর পাওয়া গেছে।

বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে এবং ৪ বা তার বেশি মাত্রায় কমপক্ষে নয়টি আফটারশক করেছে।

ভূমিকম্পের কারণে প্রতিবেশী জাপানে ৩ মিটার পর্যন্ত সুনামির সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এর ঢেউ দক্ষিণ-পশ্চিম উপকূলের বিশাল এলাকায় পৌঁছবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাপানের আবহাওয়া সংস্থা পরে সতর্কতা কমিয়েছে। তবে বাসিন্দাদের প্রায় এক সপ্তাহ ধরে ‘অনুরূপ তীব্রতার আফটারশকগুলোর জন্য সতর্ক’ থাকতে বলেছে।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সিও ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করে বাসিন্দাদের উঁচু ভূমিতে সরে যাওয়ার আহ্বান জানায়।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র ভূমিকম্পের প্রায় দুই ঘণ্টা পর একটি আপডেটে বলেছে, সুনামির হুমকি এখন কেটে গেছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, চীনের দক্ষিণ-পূর্ব ফুজিয়ান প্রদেশের কিছু অংশে কম্পন অনুভূত হয়েছে।

তাইপেয়ের সিসমোলজি সেন্টারের পরিচালক উ চিয়েন ফু বলেছেন, “ভূমিকম্পটি ভূমির কাছাকাছি এবং এটি অগভীর। এটি সমগ্র তাইওয়ান ও উপকূলীয় দ্বীপগুলোতে অনুভূত হয়েছে। এটি ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী।”

১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে একটি ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে ২৪০০ লোক মারা যায় এবং ৫০০০ ভবন ধ্বংস হয়।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন