ইসরায়েলে আলজাজিরা কার্যালয় বন্ধের প্রস্তাব

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩

ডেস্ক নিউজ : ইসরায়েলি সেনাদের সম্ভাব্য আক্রমণের তথ্য ফাঁস ও হামাসকে বিভিন্ন ধরণের সহযোগিতা করার অভিযোগ তুলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা নিউজের স্থানীয় ব্যুরো কার্যালয় বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছেন ইসরায়েলের তথ্যমন্ত্রী শ্লোমা করহি। রোববার ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শ্লোমা করহি জানান, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর দিন থেকে হামাসঘেঁষা সংবাদ প্রকাশ করে আসছে আলজাজিরা নিউজ। ইতিমধ্যে এই সংবাদমাধ্যমটির ইসরায়েল কার্যালয় বন্ধ করে দেওয়ার একটি প্রস্তাব সরকারের কাছে পাঠিয়েছেন তিনি। এরপর আজ তিনি বিষয়টি দেশের মন্ত্রিসভায় উত্থাপন করবেন। বর্তমানে ইসরায়েলের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা প্রস্তাবটি পর্যালোচনা করছেন। তাদের যাচাই শেষ হলে এটি মন্ত্রিসভায় তোলা হবে বলে জানিয়েছেন শ্লোমা করহি।

তিনি বলেন, এটি এমন একটি সংবাদমাধ্যম যা উসকানি দেয়। ইসরায়েলি সেনাদের সমাবেশস্থলের ভিডিও প্রচার করে। ইসরায়েলের নাগরিকদের বিরুদ্ধে উসকানি দেয়। এটি প্রোপাগান্ডা মাউথপিস (মুখপত্র) হিসেবে কাজ করে। ইসরায়েলি তথ্যমন্ত্রী বলেন, আলজাজিরা হামাসের মুখপাত্রের বার্তা প্রচার করে, যা অযৌক্তিক। আমি আশাবাদী, আমরা আজই এটির শেষ দেখব।

তবে আলজাজিরা বা কাতার সরকার এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। উল্লেখ্য, এর আগে ২০২১ সালের মে মাসে হামাসের সঙ্গে যুদ্ধে জড়িয়েছিল ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ওই সময় বোমা হামলা চালিয়ে আলজাজিরার গাজা উপত্যকার ব্যুরো কার্যালয় গুঁড়িয়ে দিয়েছিল ইসরায়েল।