মহেশখালীতে “আঁরা মধুখাইল্যা” নামক সামাজিক সংগঠনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান ও আলোচনা সভা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ৭, ২০২২

 

মহেশখালী প্রতিনিধিঃ

কক্সবাজার জেলার মহেশখালী দ্বীপের সর্ববৃহৎ আলোচিত সামাজিক সংগঠন ‘আঁরা মধুখাইল্যা’ কালারমারছড়ার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান ও আলোচনা সভা ৬ মে (শুক্রবার) অফিসপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে অনুষ্ঠিত হয়।

আনোয়ার পাশা শিমুল ও সাংবাদিক জুয়েল চৌধুরীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- কৃষি অফিসার মাস্টার কাইছার উদ্দিন। উক্ত সভাকে তিনভাবে ভাগ করে ১ম, ২য় ও ৩য় অধিবেশনে তিন গোষ্ঠীর তিন সদস্য মাওলানা জহিরুল ইসলাম, হাফেজ মঈনুদ্দিন ও হাফেজ শফিউল আলমের কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রতিটি অধিবেশনে সভাপতিত্ব করেন- শাহ্ মজিদিয়া বালিকা দাখিল মাদ্রাসার সাবেক সুপার মাওলানা নুরুল ইসলাম।

প্রধান অতিথি ছিলেন- হাটহাজারী নজুমিয়া হাই স্কুলের প্রধান শিক্ষক ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম রহিম মুল্লুকের কনিষ্ঠ পুত্র মাস্টার শফিউল আলম শফি, প্রধান মেহেমান- বিশিষ্ট ব্যাংকার আব্দু সালাম, বিশেষ অতিথি- জাফর আহমদ, মাস্টার আবুল কাশেম, হাছন আলী, বীর মুক্তিযোদ্ধা ইসমাইল মাস্টারের সুযোগ্য সন্তান ডাঃ নুরুল আলম, নজির আহমদ কোং, মাওঃ মাহবুবুল আলম, মোঃ বকসু, করিম বকসু, তবারক কোম্পানি, সেকান্দর আলী, আলী আক্কাস ও মোঃ জকরিয়া প্রমূখ।

বক্তব্য রাখেন- আবুল কাশেম কালাবদা, নুরুল আলম টিপু, মাস্টার ইউনুচ বাহার, মাস্টার জহিরুল ইসলাম, সুজন বীমার ডিজিএম সরওয়ার কামাল, এনামুল হক বাদশা, আব্দু শুক্কুর, জাকের হোছাইন, মাস্টার নুরে তজল্লী, ওমর ফারুক, আবু আহমদ, বাকি বিল্লাহ, আব্বাছ উদ্দিন, আরিফ উল্লাহ, হুবাইব বাবুল, শামসুল আলম পিংকী ও ইঞ্জিনিয়ার আবু বকর প্রমূখ।

উপস্থিত ছিলেন- জাহাঙ্গীর আলম, আলী আকবর, আলী আজগর, সাংবাদিক আব্দুর রহমান, সাংবাদিক মিসবাহ ইরান, জালাল উদ্দীন, গিয়াস উদ্দিন, নুর মোহাম্মদ বদন, মাশুক ইলাহী, আব্দুল গফুর, মোহাম্মদ রাসেল, নাজেম উদ্দিন, আব্দু জলিল, কাইছার উদ্দিন, নজির আহমদ, নুরুল ইসলামসহ চিকনীপাড়া, সোনারপাড়া, নয়াপাড়া, ফকিরজুমপাড়া, অফিসপাড়া, ফকিরাঘোনা ও নোনাছড়ি থেকে আগত বিভিন্ন গোষ্ঠীর প্রতিনিধিগণ।

এসময় বক্তরা বলেন, মধুখাইল্যা নামক জায়গায় বসবাসরত পূর্ব পুরুষদের প্রধান পেশা কৃষি, মাছ ও লবণ শিল্প। এই শিল্প ও ঐতিহ্য সমুন্নত রাখতে হলে সবাইকে এক ভাইয়ের মত এক কথায় থাকতে হবে। তবে নিজেদের স্বার্থে অন্যায়ভাবে কেউ আঘাত করলে এলাকাবাসীকে নিয়ে গণ ঐক্য প্রতিষ্ঠিত করার হুশিয়ারী দেন তারা। অনুষ্ঠানের প্রধান অতিথি মাস্টার শফিউল আলম বক্তব্য দেয়াকালীন সময়ে সবাইকে একসাথে দেখে আবেগ আপ্লুত হয়ে পড়লে বক্তব্য শেষ করে দেন। এতে বক্তারা আরো বলেন- এখন যেহেতু আলোচিত কালারমারছড়া ইউপি নির্বাচনের সময় এসেছে, তাই অতীত থেকে শিক্ষা নিয়ে মধুখাইল্যা এলাকার সকলের আলোচনাক্রমে এক গ্রামে একজনের অধিক প্রার্থী না হওয়ার আহ্বান জানান।

পরিশেষে মাওলানা নুরুল ইসলাম হুজুরের মোনাজাতের মধ্য দিয়ে ও নুরুল ইসলাম হুজুরের অাদেশক্রমে ১৩ সদস্য বিশিষ্ট কাউন্সিল কমিটি প্রকাশ করে অনুষ্ঠান মুলতবি ঘোষণা করেন মাস্টার ইউনুচ বাহার।