ফিলিস্তিনের পক্ষে হোয়ানকের তরুণদের সমাবেশ ও দোয়া মাহফিল

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩

রিমন মেহেবুব রোহিত,কক্সবাজার:

ফিলিস্তিনের মুসলিমদের ওপর ইসরায়েলের আগ্রাসন বন্ধের দাবিতে কক্সবাজারের মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নে বিক্ষোভ সমাবেশ করেছেন স্থানীয় তরুণ সমাজ।

আজ শনিবার (২১ অক্টোবর) ‘ফ্রী ফিলিস্তিন’ এই স্লোগান কে সামনে রেখে হোয়ানক টাইম বাজার এলাকা থেকে বিক্ষুব্ধ তরুণেরা, মিছিল শুরু করে সমগ্র হোয়ানক ইউনিয়ন ঘুরে হোয়ানক টাইম বাজারে এসে তারা ফিলিস্তিনের নিপিড়ীত মানুষের জন্য দোয়া মাহফিল পরিচালনা করে।

বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারীরা ‘ফিলিস্তিন ফিলিস্তিন, জিন্দাবাদ জিন্দাবাদ’, ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘নেতানিয়াহুর বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন’, ‘ইসরায়েলিদের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন, দখলদারদের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন, ‘আমরা সবাই রাসুল সেনা, ভয় করি না বুলেট বোমা’ স্লোগান দিচ্ছিলেন।

ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে এ বিক্ষোভ মিছিলে যারা অংশ নিয়েছেন তাদের অনেকের হাতে ছিল ফিলিস্তিনের জাতীয় পতাকা। তরুণদের মাথায় বাঁধা ছিলো কালো কাপড়।

বিক্ষোভে অংশ নেওয়া একজন তরুণ বলেন, আমরা যে কোনো মূল্যে ফিলিস্তিনিদের শান্তি-নিরাপত্তার আহ্বান জানাচ্ছি। আমেরিকাসহ যেসব দেশ দখলদার ইসরায়েলিদের অনৈতিকভাবে সহযোগিতা করছে তাদের সরে আসার আহ্বান জানাচ্ছি। অনতিবিলম্বে ফিলিস্তিনকে একটি পৃথক রাষ্ট্র হিসেবে স্বকৃতি দেওয়ার আহ্বান জানাই।

আরও একজন তরুণ বলেন, আমরা মুসলিমরা একটি দেহের মতো। তাই যখনই বিশ্বের কোথাও মুসলিমরা আঘাতপ্রাপ্ত হন, তখনই আমাদের দেহেও আঘাত লাগে। ফিলিস্তিনের পক্ষে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

তারা বলেন, দখলদার ইসরায়েল সরকার ফিলিস্তিনিদের ওপর যে নির্মম অত্যাচার চালাচ্ছে তা বৈশ্বিক মানবিক বিপর্যয়। আমরা ইসরায়েল সরকারসহ তার মদদদাতাদের স্পষ্ট বলতে চাই— অবিলম্বে ফিলিস্তিনিদের শান্তি নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে এর কড়া মূল্য দিতে হবে। বাংলাদেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানাচ্ছে।

মিছিল শেষে তারা কিছুক্ষণ নীরবতা পালন করে এবং ফিলিস্তিনের নিপিড়ীত মানুষের জন্য দোয়া করে। পরবর্তীতে তারা বাংলাদেশ সরকারের জননেত্রী শেখ হাসিনার কাছে আহ্বান জানায় যেন বাংলাদেশ সেনাবাহিনী কে ত্রিশ দিনের শান্তি রক্ষার জন্য ফিলিস্তিনে পাঠানো হয়।