অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ, গ্রেপ্তার তিন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : মিয়ানমারের সেনাবাহিনী তিন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। আল জাজিরার খবরে বলা হয়, ফেসবুকসহ অন্য সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করার কয়েক ঘন্টার মধ্যে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গত সোমবার ( ১ ফেব্রুয়ারি) মিয়ানমারের স্টেট কাউন্সিল অং সান সু চিসহ ক্ষমতাসীন দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক লীগের (এনএলডি) একাধিক সিনিয়র নেতাকে আটক করে দেশটির সেনাবাহিনী। এই ঘটনার পরই সেনাবাহিনীর পক্ষ থেকে অভ্যুত্থান করা হয়েছে ঘোষণা দিয়ে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সামরিক সরকার ভিন্নমত নিচিহ্নের অংশ হিসেবে বৃহস্পতিবার যোগাযোগ মাধ্যম বন্ধ করেছে। পরিবহণ ও যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে আগামী রোববার পর্যন্ত এই বন্ধ অবস্থা থাকবে। দেশের স্থিতিশীল অবস্থা ধরে রাখার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

আল জাজিরার খবরে বলা হয়, সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর ম্যান্ডালাইতে জনগণ বিক্ষোভ করে। এই বিক্ষোভ থেকে পুলিশ তিনজনকে আটক করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, ম্যান্ডালাই মেডিকেল ইউনিভার্সিটির বাইরে ‘সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে জনগণের প্রতিবাদ’ ব্যানারে ২০জন লোক জড়ো হয়।পুলিশ তাদেরকে ধাওয়া দেয়।

এর আগে পুলিশ সু চির বিরুদ্ধে অবৈধ ওয়াকিটাকি রাখার দায়ে চার্জ গঠন করে। এই মামলায় সুচির দুই বছরের কারাদন্ড হতে পারে বলে ধারণা করা হচ্ছে। একটি সূত্র জানিয়েছে, ন্যাশনাল ডেমোক্র্যাটিক লীগের প্রতিষ্ঠাতা অং সান সুচিকে রাজধানী নেপিদোতে গৃহবন্দী করে রাখা হয়েছে। গত সোমবার আটকের পর তাকে আর জন সম্মুখে দেখা যায়নি।

সু চির দল গত নভেম্বরের নির্বাচনে ৮০ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করে। কিন্তু সেনাবাহিনীর পক্ষ থেকে ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তোলা হয়। ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ১৬টি দেশের পক্ষ থেকে সেনাবাহিনীর প্রতি গণতান্ত্রিক মূল্যবোধ ধরে রাখার আহ্বান জানানো হয়। ৩০ জানুয়ারি এক বিবৃতিতে মিয়ানমারের সেনাবাহিনী সংবিধান বিরোধী কিছু না করার শপথ করে। কিন্তু পরের দিন ১ ফেব্রুয়ারি ভোরে সু চিকে আটক করে গণ অভ্যুত্থানের ঘোষণা দেয় সেনাবাহিনী।

জাতিসংঘ জনগণের ইচ্ছাকে সম্মান জানাতে মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টি করার ঘোষণা দিয়েছে। বিশ্ববাসীকে মিয়ানমারের অভ্যুত্থানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

০৪ফেব্রুয়ারি/কেআই/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন