আফগা‌নিস্তান এখন স্বা‌ধিন ও সার্বভৌম দেশ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১

প্রতি‌বেদক : কস্ট অব ওয়ার আফগা‌নিস্তান। তথ্য বলছে, বিশ বছরে তা‌লিবানকে পরা‌জিত কর‌তে ৬হাজার ৩শত ৭জন আমেরিকান প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে ২হাজার ৪শত ৬১জন আমেরিকার সেনা। ৩হাজার ৮শত ৪৬জন আমেরিকার ঠিকাদার। অপরদিকে একইভা‌বে নিহত তালেবানের সংখ্যা ৫১হাজার ১শত ৯১জন।

তালেবান উৎখাত করতে নেমেছিল ন্যাটো বাহিনী। এই ন্যাটোর সদস্য আমেরিকা ছাড়াও ব্রিটেনসহ প্রায় ৩০টি দেশ। ২০ বছরে আমেরিকার সহযোগী ওই দেশগুলোর সৈন্যদের মধ্যে ১হাজার ১শত ৪১জনের মৃত্যু হয়েছে। আমেরিকার হয়ে যুদ্ধে নামা ৬৬হাজার আফগান সেনা ও পুলিশ মারা গেছেন। এমনকি পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে যারা সেনাবাহিনীর পাশে দাঁড়িয়েছিল যে সব স্বেচ্ছাসেবী সংস্থা, তাদেরও ৪শত ৪৪জন মারা গেছেন ন‌্যা‌টো সেনা-তালেবান সংঘর্ষে।

দীর্ঘস্থায়ী এ যুদ্ধের বিভিন্ন পর্যায়ে প্রাণ ‌গে‌ছে বহু সাংবাদিক। এসব মৃত‌্যুর তালিকায় সর্বশেষ নাম ভারতীয় চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি। তার মতো আরও ৭১জন প্রাণ হারিয়েছেন আফগানিস্তানের পরিস্থিতির খবর করতে গিয়ে। তারা সবাই যুদ্ধক্ষেত্রে ছিলেন। কিন্তু যুদ্ধক্ষেত্রে ছিলেন না এমন ৪৭হাজার ২শত ৪৫জন আফগানবা‌সি মারা গেছেন। ২দিন আগেও বিমানবন্দরে রকেট হামলার জবাবে আমেরিকার ড্রোন হানায় একই আফগান পরিবারের ১০জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৭জনই শিশু। এই ১০ জন অবশ্য হার্ভার্ডের পরিসংখ্যানের বাইরে। কারণ দুই বিশ্ববিদ্যালয় শেষ গণনা করেছে এ বছরের এপ্রিল মাস পর্যন্ত।

৩১ আগস্ট দেশ ছাড়ার সময় বেধে দিয়েছিল তালেবান। ক্যালেন্ডারে সেই তারিখ ছুঁয়ার এক মিনিট আগেই আফগান ছেড়েছে আমেরিকার সেনা। রাতের অন্ধকারে।আমেরিকার সৈন্যেদের হেঁটে আসার দৃশ্য দেখে থমকে গেছে গোটা বিশ্ব। আমেরিকার প্রায় পঙ্গু হয়ে যাওয়া এক সেনার আক্ষেপ, এই দিন দেখার জন্যই কি আমরা এত কিছু হারালাম! সূত্র: আনন্দবাজার।

আফগান থেকে সব বিদেশি শক্তি চলে গেছে। সোমবার রাতে যুক্তরাষ্ট্র তাদের সর্বশেষ সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। যার মাধ্যমে বিশ বছর পর বিদেশি শক্তির তান্ডব থেকে মুক্ত হয়েছে আফগানিস্তা‌নের মানুষ। যুক্তরাষ্ট্র চলে যাওয়ার পর কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর নিয়ন্ত্রণ নিয়েছে তালিবান। তালিবানের এই যুদ্ধে আমেরিকার পরাজয় হয়েছে। আফগানিস্তান এখন স্বাধীন ও সার্বভৌম দেশ।’

সীমান্তবাংলা/১‌সে‌প্টেম্বর২১/মউ