নাইক্ষ‍্যংছড়িতে ৪০টি বার্মিজ গরু ও সুপারি জব্দ!

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ৯, ২০২৩

 

এম. এ. রহমান সীমান্ত;

বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ি ১১ বিজিবির পৃথক অভিযানে মালিকবিহীন ৪০টি বার্মিজ গরু ও ৩৬০ কেজি শুকনো সুপারি উদ্ধার করেছে।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১০টায় ১১ বিজিবির অধীনস্থ জারুলিয়াছড়ি বিওপি’র বিশেষ টহল দল সীমান্তের ৪৬ নং পিলারের নিকট বাংলাদেশের অভ্যন্তরে জারুলিয়াছড়ি সেগুন বাগান নামক স্থান থেকে মালিকবিহীন ১৯ টি বার্মিজ গরু উদ্ধার করা হয়।

অপর দিকে রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের বালুবাসা নামক জায়গা থেকে ভোর ৫ টায় বিজিবির অপর টহল দলের অভিযানে ২১টি গরু আটক করতে সক্ষম হন। একই দিন ভোর ৪টা ৩০ মিনিটের সময় ১১ বিজিবির অধীনস্থ ফুলতলী বিওপির টহল দল কর্তৃক ৩৬০ কেজি বার্মিজ শুকনো সুপারি জব্দ করেন।

উল্লেখ্য, নাইক্ষ‍্যংছড়ির কয়েকটি দূর্গম সীমান্ত পয়েন্ট দিয়ে স্থানীয় গরু চোরাচালানে জড়িত সিন্ডিকেটের সদস্যরা বর্তমানে সক্রিয় রয়েছে।

মিয়ানমার থেকে বিভিন্ন কৌশলে গরু বাংলাদেশের ভিতরে এনে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে বিভিন্ন বিকল্প সড়ক ব্যবহার করে পাচার করে দিচ্ছে দেশের বিভিন্ন জায়গায়।

অভিযোগ রয়েছে মিয়ানমার থেকে গরু আনার পাশাপাশি ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য ও সুপারি,সিগারেট চোরা কারবারিরা আনছে। বিনিময়ে দেশের অর্থ পাচারের পাশাপাশি চোরাকারবারিরা বাংলাদেশ থেকে মিয়ানমারের নিয়ে যাচ্ছে ঔষধ, বিস্কুট, কাচা ও শুকনো মাছসহ বেশ কিছু পণ্য।

১১ বিজিবির জোন কমান্ডার ও অধিনায়ক লে. কর্নেল রেজাউল করিমের সার্বিক দিকনির্দেশনায় সীমান্ত সুরক্ষায় নিয়োজিত বিজিবি সদস্যরা চোরাচালান প্রতিরোধে বিরামহীন প্রচেষ্টা অব্যাহত রেখেছে ।

সীমান্ত এলাকার অতি দূর্গম পথ পাড়ি দিয়ে স্থানীয় অনেক জনপ্রতিনিধি ও প্রভাবশালীদের আশ্রয় প্রশ্রয় পেয়ে আরো বেপরোয়া হয়ে উঠছে চোরাচালান চক্রের সদস্যরা।

বিজিবির অধিনায়ক লে.কর্নেল রেজাউল করিম বলেন, বিজিবির অভিযান চলমান রয়েছে। পাশাপাশি চোরাচালানে জড়িতদের ধরতে ও অভিযান অব্যাহত থাকবে।