হারবাং বনবিভাগের জায়গা থেকে মাটি কাটার অভিযোগ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪

 

(বিশেষ প্রতিনিধি)

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতী রেঞ্জের হারবাং বনবিভাগের জায়গা থেকে দিন দুপুরে বন বিভাগের মাটি কেটে বিক্রি করা হলেও থামানো যাচ্ছে না মাটি খেকোদের। দিনের পর দিন বন বিভাগের জায়গা থেকে মাটি কেটে বিক্রি করে আসছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চক্র। বন বিভাগের মাটি এভাবে লুট হলেও সংশ্লিষ্ট বন বিভাগের অফিসারদের মাথা ব্যাথা নেই। মাটি কাটার এমন অভিযোগ পেলেও ব্যবস্থা নেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে মাটি ব্যবসায়ীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চুনতী রেঞ্জের হারবাং বনবিভাগের আওতাধীন গয়ালমারা তল্যাবিল সহ একাধিক জায়গা থেকে মাটি ও গাছ কাটার দৃশ্য। এসব মাটি ও বনের গাছ গুলো বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে। মাটি কাটার ফলে অনেক স্থানে গাছ উপড়ে পড়েছে। বনের কাঠ দিন দিন উজাড় হয়ে যাচ্ছে। একদিকে যেমন পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে, তেমনি অন্যদিকে সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। এমন মাটি কেটে নেয়ার চিত্র নিত্য দিনের। এত কিছুর পরেও টনক নড়ছে না বন বিভাগের। বন বিভাগের রহস্যময় নিরবতায় মাটি ব্যবসায়ীরা প্রশ্রয় পাচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় এক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন, বনবিভাগ এগুলো দেখেও না দেখার মত নিরবতা পালন করে। তারা মাঝে মধ্যে এসে ঘুরে যায়, তবুও দোষীদের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা নেন না। এলাকাবাসী শতবার তাদেরকে জানালেও তারা নিজেরা স্বশরীরে উপস্থিত না থাকলে এমন অভিযোগ গ্রহণযোগ্য নয় বলেও জানান। এদিকে কখন মাটি কাটা হচ্ছে এটা সবসময় বন বিভাগের জানার উপায় নেই।

এবিষয়ে জানতে চাইলে চুনতী বন রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া জানান, মাটি কাটার বিষয়ে আমি অবগত নই। খোঁজ নিয়ে দেখতেছে বলেও জানান তিনি।

এদিকে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, আমি খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নিচ্ছি বলেও জানান তিনি।