নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থীর মৃত্যু! নির্বাচনকে ঘিরে সারাদেশে ১১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক মৃত্যুবরণ করেছেন।(২৯ ডিসেম্বর) শুক্রবার সকালে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ আসন থেকে নৌকায় নির্বাচন করতে চেয়ে আমিনুল হক দলের মনোনয়ন চেয়েছিলেন। দল থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র দাখিল করেন তিনি। কিন্তু ইসি তার মনোনয়নপত্রে বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে প্রার্থিতা বাতিল করে দেন। পরে আমিনুল হক প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট গত বুধবার তার প্রার্থিতা বৈধতার রায় দেন।

বৃহস্পতিবার নওগাঁ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তাকে ‘ঈগল’ প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পাওয়ার পরদিনই তার মৃত্যু হলো তার।

প্রার্থীর মৃত্যুর পর ওই আসনের নির্বাচন কার্যক্রম স্থগিত থাকবে কিনা এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. গোলাম মওলা বলেন, সাংবাদিকদের মাধ্যমে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুর খবর শুনেছি। তফসিল ঘোষণার পর প্রার্থীর মৃত্যুতে নির্বাচন কার্যক্রম নিয়ে আইনে কী আছে তা দেখে খুব দ্রুত জানানো হবে।

জাতীয় নির্বাচনকে ঘিরে সারাদেশে বিজিবি মোতায়েন ;

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ১১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষায় আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি।

 (২৯ ডিসেম্বর) শুক্রবার বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ‘ইন এইড টু দ্যা সিভিল পাওয়ার’ এর আওতায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর থেকে আগামী ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশের নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।