ইন্দোনেশিয়ায় বন্যায় ঘরছাড়া দেড় হাজার মানুষ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কয়েকটি এলাকায় মারাত্নক বন্যায় অন্তত দেড়হাজার মানুষ ঘরছাড়া হয়েছে। আগামী সপ্তাহ পর্যন্ত মৌসুমী বৃষ্টি স্থায়ী হতে পারে বলে দেশটির আবহাওয়া সংস্থা সতর্ক করেছে।

ইন্দোনেশিয়ার দুর্যোাগ প্রশমন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান সাব্দো কুরনিয়ান্ত জানান, রাজধানী শহরের দক্ষিণ এবং পূর্ব এলাকা থেকে ১ হাজার ৩৮০জন বাসিন্দাকে সরানো হয়েছে। এক কোটি জনবসতির শহরটির কয়েকটি এলাকায় বন্যার পানি ১.৮ মিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে বন্যায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

লোকজন সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্যার যে ছবি পোস্ট করে তাতে দেখা যায়, কাঁধ বরাবর পানির ওপর দিয়ে মানুষজন চলাচল করছে। এছাড়া কয়েকটি গাড়ি প্রায় ডুবন্ত অবস্থায় দেখা যায়। উদ্ধারকারী টিম রাবার ডিঙ্গিতে করে বয়স্ক বাসিন্দাদের বাড়ি থেকে উদ্ধার করেন।

শনিবার স্থানীয় এক টিভিতে সাক্ষাতকারে জাকার্তার গভর্নর আনিস বাসওয়াদেন জানান , সর্বশেষ ডাটা অনুসারে দুইশত প্রতিবেশী বন্যায় আক্রান্ত হয়েছে। শহরজুড়ে দুই ডজনের বেশি আবাসন কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। তিনি বলেন, ‘বৃষ্টি থেমে গেছে কিন্তু অন্য জায়গা থেকে জাকার্তায় পানি আসছে। তবে বন্যার পানিতে শহরের কেন্দ্র আক্রান্ত হবে না বলে প্রত্যাশা করেন তিনি। পানি সরে গেলে জনসাধারণ তাদের কর্মকাণ্ড শুরু করতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

 

২০ফেব্রুয়ারি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন