১ জুলাই থেকে কঠোর লকডাউন, অপ্রয়োজনে ঘর থেকে বের হলেই গ্রেফতার

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ২৮, ২০২১

ডেষ্ক নিউজ;
আগামী (১ জুলাই ২০২১) বৃহস্পতিবার থেকে বিনা কারণে ঘরের থেকে বের হলে অথবা অযথা রাস্তায় ঘুরাঘুরি করলেই গ্রেফতার করবে পুলিশ। যৌক্তিক কারণ ছাড়া বাইরে ঘোরাঘুরি করা যাবে না। এ ছাড়া ঢাকায় ঢোকা ও প্রবেশ ঠেকাতেও বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজধানীর সব প্রবেশপথে থাকবে বিশেষ চেকপোস্ট। সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে এমন কঠোরভাবে বিধিনিষেধ মানার দিকে মনোযোগী থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল রোববার ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম ডিএমপির ইউনিটপ্রধানদের নিয়ে বৈঠক করেন। ওই বৈঠকে লকডাউন কার্যকরে পুলিশের করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ বিষয়ে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, আমরা চাই ১ জুলাই থেকে মানুষ বিনা কারণে যেন ঘরের বাইরে বের না হন। উপযুক্ত কারণ ছাড়া বের হলেই গ্রেফতার করে থানায় নেওয়া হবে। এ ছাড়া ঢাকার সব প্রবেশপথে চেকপোস্ট থাকবে। সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। তাহলে কেন মানুষ বিনা কারণে যাতায়াত করবে। পরিবার, সমাজ ও দেশের কথা বিবেচনায় কিছুদিন সব বিধিনিষেধ মেনে চলা দরকার। তিনি আরও বলেন, মোটরসাইকেলে দু’জন ওঠা যাবে না। কেউ চাইলে একা মোটরসাইকেলে যেতে পারবেন। তবে রাস্তায় অহেতুক কাউকে দেখতে চাই না।

তাছাড়া যান চলাচল নিয়ন্ত্রণের বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগকে সার্বিক দিকনির্দেশনা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী আজ সোমবার থেকে ১ জুলাই পর্যন্ত ঢাকায় যাতে পণ্যবাহী যান আর রিকশার বাইরে কোনো ধরনের গণপরিবহন চলাচল করতে না পারে, সেজন্য ট্রাফিক বিভাগ ছাড়াও প্রত্যেক থানার ওসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। করোনার সংক্রমণ রোধে এতদিন সচেতনতামূলক কার্যক্রম চালালেও এবার লকডাউনের বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নে কঠোর হচ্ছে পুলিশ। আজ সোমবার থেকেই সারাদেশে লকডাউন বাস্তবায়নে মাঠে নামছে। তবে বৃহস্পতিবার থেকে সবকিছুতেই কড়াকড়ি থাকছে। ওই দিন থেকে বাইরে বের হতে হলে পরিচয়পত্র ও মুভমেন্ট পাস বা আগাম অনুমোদনও নিতে হবে। অপ্রয়োজনে বাইরে বের হলেই পুলিশি বাধার সম্মুখীনসহ গ্রেফতার ও হতে হবে।

সীমান্তবাংলা / ২৮ জুন ২০২১