প্রাণপ্রকৃতি না বাঁচলে মানবসভ্যতা টিকিয়ে রাখা অসম্ভব – সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩

বন্যপ্রাণীর প্রতি সহিংসতা রুখো স্লোগানে “প্রতিবাদ যাত্রা” কর্মসূচীর অংশ হিসেবে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’র আয়োজনে নীলফামারী উদয়ন চত্বরে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও নীলফামারী সদর ২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় প্রাণপ্রকৃতি সুরক্ষা ও সচেতনতার বিকল্প নেই। বন্যপ্রাণী সহ দেশীয় এবং পরিযায়ী পাখি সুরক্ষা করা উচিত সকলের। আমাদের আশেপাশে থাকা কুকুর বেড়াল সহ পশুপাখি জীবজন্তুর অধিকার রক্ষায় সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি আরো যত্নবান হওয়ার অনুরোধ করেন। নীলফামারী সীমান্ত এলাকায় দীর্ঘ সময় ধরে চিতাবাঘ সহ বন্যপ্রাণীর উপস্তিত থাকলে জনসচেতনতার অভাব রয়েছে যা সরকারের সংশ্লিষ্ট দপ্তরের এ বিষয়ে উদ্যোগ নেয়া উচিত।

সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ নীলফামারী জেলা শাখার সমন্বয়ক জামান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন সেভ দয়া নেচার অব বাংলাদেশের চেয়ারম্যান আ.ন.ম.মোয়াজ্জেম হোসেন, প্রাণ প্রকৃতি গবেষক হোসাইন সোহেল, সেফ বাংলাদেশের পরিচালক খন্দকার শাহীনুর রহমান, ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশের সমন্বয়ক শাকিল আরিফ প্রমুখ।

উক্ত কর্মসূচীর অংশ হিসেবে নীলফামারী সদরের চৌরঙ্গী চত্বর, কিশোরগঞ্জ উপজেলার পানির ফোয়ারা চত্বর সহ বিভিন্ন এলাকায় জনসচেতনতামূলক আলোচনা ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

নেতৃবৃন্দ প্রতিবাদের প্রতিভাষা হিসেবে সরকার ও স্থানীয় জন প্রতিনিধি এবং বন বিভাগের প্রতি নিম্নোক্ত দাবী জানান :

১। আসছে জাতীয় নির্বাচনে ভোট প্রার্থীদের প্রাণপ্রকৃতি সুরক্ষা ও বন্যপ্রাণী হত্যা বন্ধে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।

২। প্রাণপ্রকৃতি ও বন্যপ্রাণী সহিংসতায় বনবিভাগকে ব্যার্থতার কারন সমূহ জবাবদিহি করতে হবে।

৩। এলাকাবাসীসহ স্কুল কলেজে প্রাণপ্রকৃতি সুরক্ষা বিষয়ক শিক্ষার প্রসার ঘটানো এবং সচেতনতা বাড়ানো।

৪। উত্তরের জেলাগুলোতে লাগাতার বন্যপ্রাণী হত্যা চলছে, বিশেষ করে কদিন আগে একটি চিতা বাঘ কে নিমর্মভাবে হত্যাকান্ড ঘটানো এলাকায় ব্যাপক সচেতনতা প্রচার পরিচালনা করতে হবে।

৫। বন্যপ্রাণীর প্রতি সহিংস আচরণের জন্য ব্যক্তি কিংবা গোষ্ঠীকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ সংশ্লিষ্ট দপ্তরকে বাস্তবায়ন করতে হবে।