মার্কিন সিনেট ভবনের সামনে নজীরবিহীন দাঙ্গা, ১ পুলিশ সদস্য সহ নিহত -৫

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২১

সীমান্তবাংলা নিউজ ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলা ও ভাংচুরের সময় আহত এক পুলিশ কর্মকর্তা হাসপাতালে মারা গেছেন।ক্যাপিটল পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে ওই পুলিশ কর্মকর্তার মৃত্যুর খবর জানানো হয় বলে জানায় দ্য নিউ ইয়র্ক টাইমস।

মারা যাওয়া ওই কর্মকর্তার নাম ব্রায়ান ডি সিকনিক। তিনি বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে মারা যান। ২০০৮ সালে তিনি ক্যাপিটল পুলিশ বাহিনীতে যোগ দিয়েছিলেন।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়ায় গত বুধবার মার্কিন কংগ্রেসে যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকরা মিছিল করে ক্যাপিটল ভবনের সামনে জড় হয়। এক পর্যায়ে তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর চালায়।

পুলিশের বিবৃতিতে বলা হয়, সিকনিক বুধবার দাঙ্গার সময় দায়িত্বপালন করছিলেন এবং ‘নিরাপত্তাকর্মীদের উপর বিক্ষোভকারীদের হামলার সময় মারামারিতে আহত হন’। সেখান থেকে বিভাগীয় কার্যালয়ে ফেরার পর তিনি ‍অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া যায়।

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমে বৃহস্পতিবার সকালের দিকেই সিকনিকের মৃত্যুর খবর প্রচার করা হয়। কিন্তু তিনি তখনও জীবিত ছিলেন বলে জানায় পুলিশ।

সিকনিকের মৃত্যুতে বুধবার ক্যাপিটল ভবনে দাঙ্গায় নিহতের সংখ্যা পাঁচে গিয়ে দাঁড়াল। নিহত বাকি চারজনের মধ্যে ট্রাম্পপন্থি একজন বিক্ষোভকারী ভবনের ভেতর পুলিশের গুলিতে নিহত হন। বাকি তিনজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হলে তাদের মৃত্যু হয়।

( সীমান্তবাংলা/ শা ম/ ৯ জানুয়ারী ২০২১)