ড. মনিরুজ্জামানের মৃত্যুতে ফখরুলের শোক

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০১৯

দেশের প্রখ্যাত শিক্ষাবিদ প্রফেসর ড. তালুকদার মনিরুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এই শোক প্রকাশ করেন।

ফখরুল বলেন, ড. তালুকদার মনিরুজ্জামানের মৃত্যুতে দেশ একজন বরেণ্য সন্তানকে হারাল। পণ্ডিত রাষ্ট্রবিজ্ঞানী হিসেবে তিনি জ্ঞানের এই শাখাকে করেছিলেন আরও সমৃদ্ধ। গণতন্ত্র, বাকস্বাধীনতার প্রশ্নে তার সুচিন্তিত বিশ্লেষণধর্মী লেখা মানুষকে অনুপ্রাণিত করত।

তিনি বলেন, দেশে গণতন্ত্রের ঘাটতিতে বর্তমানে যে নৈরাজ্যকর অবস্থা বিরাজমান সেটির অবসানের জন্য ড. তালুকদারের মতো একজন রাষ্ট্রবিজ্ঞানীর বেঁচে থাকা ছিল জরুরি। রাষ্ট্র্র-সমাজে গণতন্ত্রের বিকাশের অপরিহার্যতা ছিল ড. তালুকদারের চিন্তা, গবেষণা ও মননের অনুষঙ্গ। রাষ্ট্রবিজ্ঞান চর্চায় দেশের প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

মির্জা ফখরুল বলেন, আমি মরহুম ড. তালুকদার মনিরুজ্জামানের রুহের মাগফিরাত কামনা করছি এবং তার শোকাহত পরিবারের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।