উ‌খিয়ায় শরনার্থী ক‌্যা‌ম্পে দোকান পাট থে‌কে অ‌বৈধ চাঁদা আদায়ের অ‌ভি‌যোগ 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০
নিজস্ব প্রতি‌বেদক : কক্সবাজা‌রের উখিয়ার শরণার্থী ক্যাম্পজুড়ে চাঁদাবাজি শুরু হ‌য়ে‌ছে। এ‌তে নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় ইয়াবা ব্যবসায়ী, মাদকসেবী ও রাজনৈতিক ছত্রছায়ায় লা‌লিত শক্তিশালী একটি চক্র। এ চক্র বি‌শেষ ক‌রে রোহিঙ্গা অধ্যুষিত জনপদ পালংখালী ইউনিয়নের স্থানীয় জনসাধারণের ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে প্রকাশ্যে চাঁদা দাবী করেছে। তারা সংঘবদ্ধ ভাবে ক্যাম্পের অভ্যন্তরে অবস্থিত দোকান-পাট, কাঁচাবাজার থেকে চাঁদার টাকা উত্তোলন শুরু করছে। এই ব্য়ি‌টি নিয়ে স্থানীয় লোকজন ও স‌চেতন মহ‌লে বিরুপ প্রতি‌ক্রিয়া দেখা দিয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা উখিয়া থানায় একটি অভিযোগও দায়ের করেছে।
বিষয়টিকে ধামাচাপা দিতে ওই চাঁদাবাজ চক্রটি তৎপর হয়ে উ‌ঠে‌ছে। তারা এ চাঁদা প্রক্রিয়া অব‌্যাহত রাখ‌তে স্থানীয় মিডিয়া গুলোতে কথিত আলেকিনের ভয় দেখিয়ে সংবাদ ছাপানোর ব্যবস্থাও করেছে।
খোঁজ নিয়ে জানা গে‌ছে, কার্যত:  স্থানীয়দের একটি ইয়াবা ব্যবসায়ী সিন্ডিকেট ক্যাম্পের অভ্যন্তরে চাঁদাবাজির সময় গোপনে ধারণকৃত একটি ভিডিওতে দেখা গেছে- চাঁদাবাজ এসব লোক বাংলাদেশ সরকারের নির্দেশে এসব কাজ করছে বলেও দাবী কর‌ছে। চক্রটির ছাপনো একটি টোল আদায়ের রশিদে দেখা গেছে- সিকান্দর মিয়া, নুরুল হক, শামসুল আলম, মো. ইউনুস, আবুল মঞ্জুর নামে কতিপয় লোকজন ও তাদের মোবাইল নাম্বারসহ উল্লেখ করে চাঁদার র‌সিদ দি‌চ্ছে। রশিদের  উপরে বড় অক্ষরে লেখা রয়েছে গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকার ইউনিয়ন ভূমি অফিস। রশিদটি‌তে বাংলাদেশ সরকারে মনোগ্রামও যুক্ত করে ছাপানো হয়েছে।
এ বিষয়ে জান‌তে চাই‌লে উখিয়া উপ‌জেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আমিমুল এহসান খান ব‌লেন, রোহিঙ্গা ক্যাম্পে টোল আদায়ের নামে কিছু অনিয়ম হচ্ছে। ত‌বে অভিযোগ পে‌লে এসব অ‌নিয়‌মের বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়া হ‌বে।