উখিয়া কোটবাজারে অবস্থিত এপি ইন্সটিটিউটে আইসিটি সেন্টার উদ্বোধন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪

 

।। এম আর আয়াজ রবি।।

উখিয়ায় বাণিজ্যিক রাজধানীখ্যাত কোটবাজারে অবস্থিত এপি ইন্সটিটিউটে আইসিটি সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৬-জানুয়ারী-২৪) বিকাল ৩ টায়, এপি ইন্সটিটিউট এর উদ্দ্যোগে কোটবাজার এন, আলম মার্কেট ৩য় তলায় এপি ভবনে অনুষ্ঠিত আইসিটি সেন্টার উদ্বোধনী অনুষ্টানে সভাপতিত্ব করেন, এপি ইন্সটিটিউট এর সম্মানিত চেয়ারম্যান ও রাজাপালং ফাজিল মাদ্রাসার আরবী প্রভাষক জনাব, মৌলানা জসিম উদ্দিন।

এপি ইন্সটিটিউট এর সম্মানিত পরিচালক, সোনার পাড়া ইসলামি ব্যাংক এজেন্ট ব্যাংকের ইনচার্জ ও বাপা উখিয়া উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আবদুল্লাহ আল জোবায়ের এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলা যুব উন্নয়ন অফিসার জনাব মো: আইয়ুব আলী। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেম এপি ইন্সটিটিউট এর সিনিয়র ভাইস চেয়ারম্যান, বিশিষ্ট কলামিস্ট, পরিবেশ ও মানবাধিকার কর্মী জনাব এম আর আয়াজ রবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যথাক্রমে পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব মো: ইদ্রিস, এপি ইন্সটিটিউট এর পরিচালক ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু অমৃত কুমার বড়ুয়া, রুঁমখা পালং আলিম মাদ্রাসার বাংলার প্রভাষক জনাব গোলাম কবির,বালুকিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জনাব আবদুল মান্নান।

অনুষ্ঠিত সভায় মুল্যবান বক্তব্য ও স্মৃতিচারণ করেন এপি ইন্সটিটিউট এর বিভিন্ন কোর্সের বর্তমান ও সাবেক শিক্ষার্থীবৃন্দ। স্পোকেন ইংলিশ কোর্সের শিক্ষার্থী আবদুল হাই চমৎকারভাবে ইংরেজীতে বক্তব্য উপস্থাপন করে সম্মানিত অতিথিবৃন্দকে রীতিমতো তাক লাগিয়েছেন। তাছাড়া, স্পোকেন ইংলিশ কোর্সের সম্মানিত শিক্ষক মো: ইমরান শিক্ষার্থীদের অনুপ্রেরণামূলক ইংরেজি বক্তব্যে ছিল পিনপতন নীরবতা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন, পরিচালক মাস্টার আবদুল মান্নান, পরিচালক শাহ কামাল, ভাইস চেয়ারম্যান বাবু অমৃত কুমার বড়ুয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান কলামিস্ট এম আর আয়াজ রবি, মাস্টার মো: ইদ্রিস, প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন উখিয়া যুব উন্নয়ন অফিসার মো: আইয়ুব আলী, সমাপনী বক্তব্য উপস্থাপন করেন সভার সম্মানিত সভাপতি মৌলানা জসিম উদ্দিন।

উদ্বোধক হিসেবে বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট এম আর আয়াজ রবি বলেন, বাংলাদেশের দক্ষিনাংশে সীমান্তবর্তী এলাকায়, শিক্ষাদীক্ষায় অনগ্রসর এলাকায় জ্ঞানের প্রদীপ জ্বালিয়ে দেবার লক্ষ্যে এপি ইন্সটিটিউট সৃষ্টি হয়েছে। এটি একটি একাডেমিক ও প্রফেশনাল ইন্সটিটিউট, যেখানে একঝাঁক উচ্চ শিক্ষিত, শিক্ষানুরাগী, মেধাবী, মানবিক মানুষের যৌথ প্রচেষ্টায়
গত বছরের জুলাইয়ে এই এপি ইন্সটিটিউট প্রতিষ্টা পেয়েছে। এখানে মেধাবী শিক্ষকবৃন্দের নিবিড় পরিচর্যায়, উচ্চ শিক্ষিত ও প্রশিক্ষিত পরিচালকবৃন্দের প্রত্যক্ষ তত্ত্বাবধানে একাডেমিক ও প্রফেশনাল পর্যায়ে উন্নতমানের গাইডলাইন প্রদান করা হয়। তিনি আরো বলেন, পবিত্র কোরানের প্রথম কথা ছিল ইকরা বা পড়া। যার অর্থ জ্ঞান অর্জন করা।পবিত্র হাদীসের মতে ‘জ্ঞান আহরণে হে মানব তুমি আপনাকে সঁপিয়ে দাও, জ্ঞান যদি থাকে কোথাও চীনদেশে সেথায় চলিয়া যাও’। তিনি প্রিয় শিক্ষার্থী, সম্মানিত অভিভাবক/অভিভাবিকাবৃন্দসহ সকলের প্রতি এপি ইন্সটিটিউট এর গুনগতমানের পড়ালেখার ব্যাপারে পরিবার পরিজন, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব, পাড়া প্রতিবেশিকে তুলে ধরে এম্বাসেডরের ভুমিকা পালন করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বলেন, এপি ইন্সটিটিউট এসে আমার মনটা ভরে গেছে। আপনাদের সুন্দর আয়োজন, বিশেষ করে স্পোকেন ইংলিশ এর শিক্ষার্থীদের প্লুয়েন্টলী ইংলিশ বক্তব্য, আশা ও সম্ভাবনার কথা এবং এপি ইন্সটিটিউট এর সার্বিক অবস্থার ইতিবাচক বর্ণনা আমাকে উৎসাহিত করেছে। আমি কথা দিচ্ছি আপনাদের যেকোন প্রয়োজনে আমার সাধ্যমতো সহযোগিতার হাত প্রশস্ত করার চেষ্টা করব।

সভাপতির বক্তব্যে এপি ইন্সটিটিউট এর সম্মানিত চেয়ারম্যান মৌলানা জসিম উদ্দিন বলেন, বর্তমান যুগ বিজ্ঞানের চরম উৎকর্ষের যুগ। বিজ্ঞান দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। বর্তমান শিক্ষার্থীকে বিশ্ব মানের শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার জন্য কমিউনিকেশন স্কিল ও কম্পিউটার নলেজের গুরুত্ব অনুধাবন করে এপি ইন্সটিটিউট যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার সুচনা করে উখিয়া টেকনাফের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের উন্নত, যুগসই ও টেকসই নাগরিক গড়ার কাজে আত্মনিয়োগ করেছে। আমরা শিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দিতে আজকের এই মহতি উদ্দ্যোগ। আমরা আপনাদেরকে এই মহতি উদ্দ্যোগের সাথে কাছ্র পেতে চাই।