সমুদ্র সৈকতে ঝাউবন উজাড় ও কাঁটাতারের বেড়া নির্মান বন্ধের দাবী জানিয়েছেন কক্সবাজার নাগরিক ফোরাম

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২০

বিশ্বের অন্যতম দীর্ঘতম সমুদ্রসৈকতকে দ্বিখণ্ডিত করা ও ঝাউবন উজাড় বন্ধ করার দাবি জানিয়েছে কক্সবাজার নাগরিক ফোরাম।

আজ শনিবার (১২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ দাবি জানান।

লিখিত বক্তব্যে কক্সবাজার নাগরিক ফোরামের আহ্বায়ক আ ন ম হেলাল উদ্দিন বলেন, কক্সবাজার শহরের বিমানবন্দর সংলগ্ন নাজিরারটেক থেকে শুরু করে সীমান্ত উপজেলা টেকনাফের শাহপরীর দ্বীপ পর্যন্ত দীর্ঘ ১২০ কিলোমিটার সমুদ্রসৈকত আমাদের গর্ব। কক্সবাজারের গভীর অরণ্য, জীববৈচিত্রের অভয়ারণ্য ছিল ঈর্ষণীয়। ইতোমধ্যে রোহিঙ্গাদের কারণে ধ্বংস হয়ে গেছে উখিয়া টেকনাফের বনাঞ্চল। ঈর্ষণীয় জীববৈচিত্র এখন শুধুই স্মৃতি। কক্সবাজারের সমুদ্রের বালি উত্তোলনের মাধ্যমে সমুদ্র সৈকতকে দ্বিখন্ডিত করা হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি তবে সরকারের উন্নয়নকে অস্বীকার করছি না।

তিনি আরও বলেন,বঙ্গবন্ধুর নির্দেশ ও আগ্রহের কারণেই কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাউবাগান তৈরি করা হয়। যা সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ অঞ্চলের মানুষদের প্রাকৃতিক দুর্যোগ থেকে অনেকটাই রক্ষা করে। কিন্তু সাম্প্রতিক সময়ে সেই ঝাউবাগান উচ্ছেদ করে সৈকত দখল করা হচ্ছে, দেয়া হচ্ছে কাঁটা তারের বেড়া। যা মোটেই প্রত্যাশিত নয়। যুদ্ধবিমান, মিগের বিকট শব্দে পরবর্তী প্রজন্মের কক্সবাজার বসবাসের অনুপযোগীসহ দূষণ নগরীতে পরিণত হবে। আমরা এ ধরনের কাজের প্রতিবাদ জানাচ্ছি।

গোলটেবিল বৈঠকে কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে লেখক ও কলামিস্ট আবুল মকছুদ, ভাস্কর রাশা, বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন (অব.) লোকমান ফারুক, মাসিক জনপ্রশাসনের সম্পাদক নাইম মাশরেকী ও ড. যুবায়ের মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

( সীমান্তবাংলা/ শা ম/ ১২ ডিসেম্বর ২০২০)