মনোহরদীতে নির্মাণ কাজ শেষ না হতেই ধসে পড়ল সিঁড়ি

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪

মো: খায়রুল ইসলামঃ
নরসিংদীর মনোহরদীতে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে পুকুর গাইড ওয়াল ও সিঁড়ি নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। নির্মাণ কাজ শেষ না হতেই পুকুরের সিঁড়ি ধসে পড়েছে। শনিবার সকালে সাটারিং খোলার সময় সিঁড়ি ভেঙ্গে মাটি পড়ে যায়। নির্মাণ কাজে ত্রুটি এবং অনিয়ম-দুর্নীতির কারণে এই অবস্থা হয়েছে বলে স্থানীয়রা জানান। এলজিইডি বিভাগ ও স্থানীয়রা জানায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) অর্থায়নে চরমান্দালীয়া ইউনিয়নের বেগালতা বাড়ী জামে মসজিদের পুকুরের গাইড ওয়াল ও একটি পাকা সিঁড়ি নির্মান কাজের দরপত্র আহবান করা হয়। প্রায় ৩৫ ফুট দৈর্ঘ্য ও ১৫ ফুট প্রস্থ এ সিঁড়ি ও গাইড ওয়ালের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ১৪ লাখ ৭০ হাজার টাকা। ওই নির্মাণের কার্যাদেশ পায় মেসার্স দুর্জয় এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
এলাকাবাসী জানান, শনিবার (৩০ মার্চ) সকাল ১০ টার দিকে শ্রমিকরা সিঁড়ির শাটারিং খুলতে যান। কয়েকটি কাঠ খোলার পর সিঁড়িটি হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ে। তবে কেউ আহত হয়নি। ঠিকাদারী প্রতিষ্ঠান কাজে অনিয়ম এবং নিম্নমানের মালামাল ব্যবহার করায় তা ভেঙ্গে পড়েছে।
ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স দূর্জয় এন্টারপ্রাইজের সত্বাধিকারী আমজাদ হোসেন সাংবাদিকদের জানান, কাজে কোন অনিয়ম করা হয়নি। সিঁড়িটি মাত্র পাঁচদিন আগে ঢালাই দেওয়া হয়েছে। আমাদের অনুমতি ছাড়া শ্রমিকরা শাটারিং খোলে ফেলছে। এজন্য তা ভেঙ্গে গেছে।
মনোহরদী উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম জানান, বিয়টি জানতে পেরেছি। ঢালাই দেওয়ার ২৮দিন পর সাটারিং খোলার নিয়ম রয়েছে। ঠিকাদারের শ্রমিকরা নির্ধারিত সময়ের আগে সাটারিং খোলে ফেলায় তা ভেঙে পড়েছে।