বন্ধু সোশ্যাল ওয়েল‌ফেয়ার সোসাইটির হিজড়া সম্প‌র্কে করনীর শীর্ষক আলোচনা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২

 

এম আর আয়াজ রবি;
উপজেলা প্রশাসন ও সুশীল সমাজের সাথে নারী-পুরুষ, কিশোর-কিশোরী ও হিজড়া জনগোষ্ঠী এবং ম‌হিলা‌দের প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্প পরিচিত ও করনীর শীর্ষক আলোচনা সভা ক‌রে‌ছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি উ‌খিয়া।

সোমবার, ২৮ মার্চ উখিয়া নির্বাহী অফিসারের কার্যাল‌য়ে অনু‌ষ্টিত সভায় প্রধান অ‌থি‌তি হি‌সে‌বে বক্তব‌্য রা‌খেন উপ‌জেলা চেয়ারম‌্যান অধ‌্যক্ষ হা‌মিদুল হক চৌধুরী।
বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির টিম লিডার মোঃ মশিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতি হিসেবে বক্তব‌্য রা‌খেন উখিয়া উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব। আ‌লোচনায় অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, নারী, কিশোরী ও হিজড়া সম্প্রদায়কে নিয়ে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির অগ্রযাত্রা উখিয়া উপজেলায় এ‌টি একটি মহৎ উদ্দ্যোগ। উখিয়ায় বুবা ও ব‌ধি‌রের গ্রুপ বা সংগঠন আছে কিন্তু বিশেষ করে হিজড়া সম্পদায়ের জন্য কোন প্রকার প্রচেষ্টা এ পর্যন্ত চোখে পড়েনি। হিজড়া বা তৃতীয় লিঙ্গ যেই নামেই আমরা ম‌নে করি না কেন তারা প্রথমেই রক্তে মাংসে মানুষ। মানব হিসেবে সকলেরই বেচে থাকার মৌলিক অধিকার সংরক্ষণ করার কথা। তাদের এই অবস্থার জন্য তারা নিজেরা কোনভাবেই দায়ী নয়। সৃষ্টির ইচ্ছা। তারা আমাদের পরিবার ও সমাজেরই অংশ। সমাজের বাস্তবতায় তারা বিভিন্ন বৈষম্যের শিকার হয়ে অনেকক্ষেত্রে সংঘবদ্ধভাবে বিভিন্ন এলাকায় ধর্ণা দেয়, অনেকক্ষেত্রে পেটের দ্বায়ে কিছু বলতে পা‌রে। কিন্তু আমরা যদি তাদের এ বৈষম্যের চো‌খে না‌দেখি, মানুষের মত সুযোগ সুবিধা প্রদান করে সমাজের মুল স্রোতে নিয়ে আসতে পারি তাহলে এরুপ অবস্থার সৃষ্টি হতোনা। তাই বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটিকে ধন্যবাদ জানাই এবং তাদের অগ্রযাত্রা পরিবেশ বান্ধব হোক এবং তারা যেন দীর্ঘমেয়াদি প্রকল্পের আওতায় এনে তাদের সুযোগ সুবিধা বৃদ্ধি করে সমাজ ও রাষ্ট্রের অগ্রযাত্রায় অবদান রাখার আহবান রাখছি।

সম্মানিত অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহমেদ সঞ্জুর মোর্শেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ রঞ্জন বড়ুয়া রাজন, উখিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নেসা বেবি, উপজেলা প্রেসক্লাবের সম্মানিত সভাপতি সাংবাদিক মোসলেহ উদ্দিন, সহ-সভাপতি সাংবাদিক এম আর আয়াজ রবি, উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন দে, ফারুক আহমেদ, বিভিন্ন স্কুলের সম্মানিত শিক্ষকবৃন্দ, এনজিও কর্মী প্রমুখ।

সীমান্তবাংলা / ২৮ মার্চ ২০২২