নিজ দেশে ফেরার দাবীতে  রোহিঙ্গাদের সমাবেশ 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৪

ডেস্ক রিপোর্ট ;

নিজের দেশে ফিরে যেতে চায় রোহিঙ্গারা। এ ব্যপারে কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গারা কর্মসূচি শুরু করেছে। শত শত নারী পুরুষকে সংগঠিত করে সমাবেশের আয়োজন করেছে তারা।

(২ ফেব্রুয়ারি) শুক্রবার সকাল ১০টার দিকে উখিয়ার কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে এক সমাবেশের আয়োজন করে তারা। বিষয়টি নিশ্চিত করেছেন রোহিঙ্গা নেতা মাস্টার মুসা।

বাংলাদেশে আশ্রয় দেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়ে সমাবেশে রোহিঙ্গা নেতা মাস্টার মুসা বলেন, মিয়ানমার থেকে নির্যাতিত ও নিপীড়নের মুখে বাংলাদেশে আমরা আশ্রয় পাই। সেজন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায়। এখন আমরা নিজ দেশ মিয়ানমার ফিরে যেতে চাই। সমাবেশে আশ্রিত রোহিঙ্গারা মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করার দাবি তুলেন।

 

রোহিঙ্গাদের সমাবেশকে স্বাগত জানিয়ে উখিয়ার রাজাপালং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন বলেন, রোহিঙ্গাদের এ সমাবেশ ইতিবাচক। রোহিঙ্গারা একটি ভালো উদ্যোগ গ্রহণ করেছে।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল বলেন, উখিয়ার কুতুপালং লাম্বাশিয়ায় রোহিঙ্গাদের সংগঠন ফর্সিবিলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ কমিটি’র উদ্যোগে শুক্রবার সকালে একটি সমাবেশ হয়েছে।

এ সমাবেশে তাদের দাবি ছিল তারা দ্রুত মিয়ানমার ফিরে যেতে চায়। এ লক্ষ্যে তারা নিজ উদ্যোগে ক্যাম্পে প্রচারণা শুরু করেন। পরে দুপুর ১টার দিকে এ সমাবেশ শেষ হয় বলে জানান তিনি।