দেশে ১১মাসে রাজনৈতিক সহিংসতায় ১৩০নিহত : ৫৭ জনই আওয়ামী লীগের

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১

প্রতি‌বেদক ● চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত রাজনৈতিক সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ১৩০ জন। এ‌তে ৫৭ জনই আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থক। এই ১১মাসে আহত হন ৮হাজার ৫৯৪ জন। রোববার, ১৯ ডিসেম্বর আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশের কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার বরাত দিয়ে মানবাধিকার সংস্থাটি বলেছে, জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ৬৮৮টি রাজনৈতিক সহিংসতার ঘটনার খবর প্রকাশ পে‌য়েছে। এসব ঘটনায় ৮হাজার ৫৯৪ জন আহত হয়েছেন, নিহত হয়েছেন ১৩০ জন।

নিহতদের মধ্যে ৫৭ জন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও সমর্থক, চারজন বিএনপির নেতাকর্মী ও একজন সাংবাদিক। নিহতদের মধ্যে ৫০ জনের কোন রাজনৈতিক পরিচয় নেই। আওয়ামী লীগ কর্মীদের ১২ জন নিজেদের দলের মধ্যে লাগা সংঘর্ষে মারা যান। তাদের ৮জন আওয়ামী লীগের দুই গ্রুপের, ১জন আওয়ামী লীগ-ছাত্রলীগের এবং ৩জন যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন।

বেসরকারি এ সংস্থাটি বলেছে, একই সময়ে ১২৪৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ধর্ষণের চেষ্টা হয়েছে ২৮৬টি আর ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ৪৬টি। ধর্ষণ পরবর্তী আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ৯ জন। একই সময়ে ২১৩ নারী স্বামীর নির্যাতনে নিহত হয়েছেন।

১১ মাসে ৫৪৭ শিশু হত্যাকান্ডের শিকার হয়েছে যার মধ্যে ১২৮ জনের বয়স ছয় বছরের নিচে। আর ৭-১২ বছর বয়সী শিশুর সংখ্যা ১২৫ জন। এসব ঘটনায় ২১৯টি মামলা হয়েছে। অন্যদিকে চলতি বছরের ১১ মাসে ১৯৩ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। ১৩ জন সাংবাদিক ক্ষমতাশীনদের কাছ থেকে হুমকি পেয়েছেন বলেও আসকের প্রতিবেদনে দাবি করা হয়।