কক্সবাজার জেলা হাসপাতালের নতুন আর এম ও ডাঃ আব্দুস সালাম

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ২, ২০২২

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজার জেলা হাসপাতালের মেডিকেল অফিসার (আর এম ও)হিসাবে দায়িত্ব পেয়েছেন ডাঃ আব্দুস সালাম।স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক(প্রশাসন)অধ্যাপক ডাঃ মোঃ শামিউল ইসলাম মহা পরিচালক এর পক্ষে স্বাক্ষরিত ছাড় পত্রে এ তথ্য জানা গেছে। তিনি ইতিপূর্বে অধিদপ্তরের পেষনে কর্মরত ছিলেন।

জেলা সদর হাসপাতালের পূর্বতন আর এম ও ডাঃ শাহীন মোঃ আবদুর রহমান পদোন্নতি পেয়ে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা পদে পদায়িত হওয়ায় স্বাস্থ্য অধিদপ্তর এক প্রঙ্গাপনে ডাঃ আব্দুস সালাম কে এ পদে নিয়োগ দেন।

কক্সবাজারের কৃতি সন্তান ডাঃ সালাম ইতিপূর্বে উখিয়া, কক্সবাজার সদর ও মহেশখালী হাসপাতালে মেডিকেল অফিসার এবং জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগে একই পদে দায়িত্ব পালন করেন।এ ছাড়া তিনি কক্সবাজার মেডিকেল কলেজে ফরেনসিক মেডিসিনের প্রভাষক ছিলেন দীর্ঘ ৫ বছর।

এ দায়িত্বের শেষ দিকে তাকে স্বাস্থ্য অধিদপ্তরে বদলী করা হয়।সেখানে সংযুক্ত হয়ে তিনি প্রায় ২ বছর কর্মজীবন অতিবাহিত করেন।

জেলার স্বনামধন্য চিকিৎসক ডাঃ সালামের যশ খ্যাতি ছড়িয়ে পড়ে চিকিৎসা সেবার মাধ্যমে। ডাঃ আব্দুস সালামের গ্রামের বাড়ি উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের বক্তাবলী।সেই গ্রামের মৃত রশিদ আহমদের ৫ পুত্র ও ২ কন্যার মধ্যে ৩য় তিনি।৩ সন্তানের জনক ডাঃ সালামের জন্ম ১৯৭৫ সালের মাহেন্দ্র ক্ষনে। স্হানীয় মরিচা হাই স্কুল থেকে ১৯৯২সালে এসএসসি পাশের পর ১৯৯৪ সালে কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি উত্তীর্ণ হন।এরপর রাজশাহী মেডিকেল কলেজ থেকে ২০০১ সালে এমবিবিএস এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগ থেকে ডিল্পোমা ডিগ্রি প্রাপ্ত হন। ২০০৮ সালে বিসিএস ২৭ তম (স্বাস্থ্য)ক্যাডার ভুক্ত হয়ে মেডিকেল অফিসার হিসাবে সরকারি দায়িত্বে আত্মনিয়োগ করেন।

রোগীর প্রতি অমায়িক ব্যবহার, সজ্জন ও সরকারি দায়িত্বের প্রতি সুবিচার চিকিৎসা সেবা প্রার্থীদের মধ্যে তার পৃথক পরিচিতি গড়ে তুলেন।তাছাড়া হত দরিদ্র ও নিন্মবিত্তদের ফি বিহীন চিকিৎসা তার কৃতিত্বে সমুজ্জ্বল। চিকিৎসা সেবায় পেশাদারী কর্তব্যের অভিষেক ঘটে তার নিজ উপজেলা উখিয়ায়।২০১০ সালে ইনানি স্বাস্থ্য উপকেন্দ্রে মেডিকেল অফিসার পদেও যোগ দেন তিনি।