উখিয়ায় জমি জবরদখলে নিতে নির্বিচারে ক্ষেতখামার সাবাড়

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২২

নিজস্ব প্রতিবেদক,উখিয়াঃ

কক্সবাজারের উখিয়ায় পৈতৃক প্রাপ্ত সম্পত্তি জবরদখলে নিতে সংঘবদ্ধ রোহিঙ্গা নিয়ে রাতের আধারে নির্বিচারে আলু-মরিচ ক্ষেত উপড়ে সাবাড় করার অভিযোগ উঠেছে এক জবরদখল দস্যুর বিরুদ্ধে। এ ঘটনায় জড়িতের বিরুদ্ধে উখিয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী পরিবার।

 

উখিয়া থানায় দায়ের করা অভিযোগ ও ভুক্তভোগী পরিবার সুত্রে জানা গেছে,উখিয়ার রাজাপালং ইউপির ৯ নং ওয়ার্ডের পশ্চিম পাড়ার বাসিন্দা মৃত হামিদুর রহমানের ছেলে নাজির হোছন,তার পিতার নামীয়(মৃত হামিদুর রহমান) উখিয়া মৌজার বিএস খতিয়ান নং-৯৭ এর ৬৬১৩,৬৬১৪,৬৬২৩ ও ৬৬২৪ দাগের আন্দরে পারিবারিক অংশীদারীত্বের পৈতৃক প্রাপ্ত সম্পদের ১১ শতক নাল জমিনে প্রতিবছরের মতো চলতি মৌসুমেও আলু, মরিচ সহ নানা প্রজাতির শীতকালীন ক্ষেতখামার সৃজন করে ভোগদখলরত আছেন।উক্ত জমিনের অংশ বিশেষ জবরদখলের প্রচেষ্টা চালিয়ে আসছিল উপজেলার রাজাপালং ইউপির ৯নং ওয়ার্ডের লম্বাশিয়া এলাকার মৃত মোজাহের মিয়ার ছেলে নাজির হোছন।

উক্ত জমিন দীর্ঘ জবরদখল চেষ্টার ধারাবাহিকতায় গত ৩১ জানুয়ারী সন্ধ্যা অনুমান ৭ টার দিকে নাজির হোছন, তার ছেলে মোঃ মিজান, মোঃ সরওয়ার,মৃত আমির হোছনের ছেলে সাইফুল ইসলাম, দিল মোহাম্মদের ছেলে মোঃ ওসমান মৃত আবুল কালামের ছেলে মোঃকামাল,মৃত আলতাজ মিয়ার ছেলে মোঃআয়াজ সহ আরোও অজ্ঞাত ৫-৬ জন রোহিঙ্গা দুষ্কৃতকারী নিয়ে সংঘবদ্ধ হয়ে ভুক্তভোগী নিরীহ নাজির হোছনের সৃজিত ক্ষেতখামারে গিয়ে নির্বিচারে আলু, ফলনাদিসহ মরিচ ক্ষেত উপড়ে ফেলে সাবাড় করে।খবর পেয়ে নাজির হোছন ক্ষেতখামার স্থলে গেলে উল্ল্যেখিত দখলদস্যুরা উল্টো নাজির হোছন ও ঘটনার প্রত্যেক্ষদর্শী স্বাক্ষী আলী হোছন কে কোন কিছু বুঝে উঠার আগেই মারধর করে শরীরের বিভিন্ন অংশে নীলাফোলা জখম করে।খবর পেয়ে পাড়ালিয়া লোকজন এগিয়ে যেতে দেখে দখলদস্যু নাজির হোছন তার দলবল নিয়ে লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের দিকে পালিয়ে যাওয়ার সময় ভুক্তভোগী নাজির হোছন ও তার সন্তান ও ভাইদেরদের রোহিঙ্গা সন্ত্রাসী দিয়ে অপহরণ করে জানে মেরে লাশ গুম করিবে মর্মে হাকাবকা করে।

দখলদস্যুদের নির্বিচারে ক্ষেতখামার উপড়ে ফেলায় ভুক্তভোগী নাজির হোছনের অন্তত ৬০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।ভুক্তভোগী নাজির হোছনের ব্যাপক ক্ষতিসাধন, উল্টো তার পরিবারের সদস্যদের প্রাননাশের হুমকির ঘটনা স্থানীয় জনপ্রতিনিধি ও গণমান্য ব্যক্তিদের অবগত করে নিরুপায় হয়ে উখিয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে।

ঘটনায় জড়িত নাজির হোছনের বক্তব্য নেয়ার চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি,কারণ সে রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করে থাকেন।

উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আহমেদ সনজুর মোরশেদ এ প্রসঙ্গে বলেছেন,ক্ষতিগ্রস্তের লিখিত অভিযোগ পেয়েছি।এসআই মামুন কে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণের দায়িত্ব দেওয়া হয়েছে।

সীমান্তবাংলা/রম/০১ ফেব্রুয়ারি ২০২২