উখিয়া রেঞ্জের দোছড়ি বিট কর্মকর্তাকে ডাম্পারে পিষ্ট করে হ’ত্যা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪

আয়াজ রবী ষ্টাফ রিপোর্টার 

উখিয়া বন রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সাজ্জাদকে অবৈধভাবে পাহাড় কেটে পাচারে ব্যবহৃত ডাম্পার চাপায় পিষ্ট করে হত্যা করা হয়েছে। তার অফিস সুত্রে জানা যায়, নিহত সাজ্জাদুজ্জামান এর পিতা মো: শাহজাহান, বাড়ি, বিটিকান্দী, গজারিয়া মুন্সীগঞ্জ। তার ৮/৯ মাসের একটি কন্যা সন্তান রয়েছে।

 

রোববার ভোর সাড়ে তিন ঘটিকার সময় উখিয়া সদর রাজাপালং ইউনিয়নের অন্তগত, হরিণমারা লালুর বরো ঘাটা নামক এলাকায় এ নির্মম হত্যাকান্ড সংঘটিত হয়।

সুত্রে জানা যায়, দোছড়ি বিট কর্মকর্তা সাজ্জাদ বিশ্বস্ত সুত্রে অবগত হয়েছিলেন, উল্লেখিত স্থানে অবৈধভাবে পাহাড়ের মাটি কেটে বিভিন্ন জায়গায় পাচার হচ্ছিল।তারই সুত্র ধরে, তিনি অন্যান্যদের সাথে নিয়ে অভিযান পরিচালনাকালীন সময় এই মর্মান্তিক ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীর বরাতে জানা যায়, স্থানীয় তুতুরবিল গ্রামের মৃত সোলতান আহমদ এর ছেলে, এলাকার চিহ্নিত পাহাড় খেকো ছৈয়দ আলম প্রকাশ কানা ছৈয়দ পাহাড় কেটে ডাম্পার যোগে মাটি পাচারের সময়, গতিরোধ করে মাটি পাচারে বাধা প্রদান করার সম্য, ডাম্পার গাড়ি চাপা দিয়ে সাজ্জাদকে ঘটনাস্থলে পিষ্ট করে হত্যা করে দ্রুত পালিয়ে যায়।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী সফিউল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দোছড়ি বিট কর্মকর্তা সাজ্জাদ অবৈধভাবে পাহাড় কাটা ও বালি উত্তোলন রোধ করতে গিয়ে নিজের জীবনকে বিপন্ন করেছেন’। কান্নারত কন্ঠে তিনি আরো বলেন, ‘এ ঘটনায় আমি নির্বাক, আমার কোন ভাষা নেই! আমরা জীবন বাজী রেখে পাহাড় প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করে যাচ্ছি। আমি এই নির্মম হত্যাকান্ডের দেশের প্রচলিত আইনে সর্বোচ্চ শাস্তির দাবি জানাচ্ছি’।