আজ বিশ্ব আরবি ভাষা দিবস

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০১৯

আজ বিশ্ব আরবি ভাষা দিবস। ২০১০ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী এই দিনে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৭৩ সালের এই দিনে জাতিসংঘের আনুষ্ঠানিক এবং দাপ্তরিক কার্যক্রমগুলোর ব্যবহারিক ভাষা হিসেবে গৃহীত হয় আরবি।

বুধবার (১৮ ডিসেম্বর) প্রথমবারের মতো বাংলাদেশে উদযাপিত হতে যাচ্ছে বিশ্ব আরবি ভাষা দিবস। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় দিবসটি উদযাপনের আয়োজন করেছে।

এ উপলক্ষে আজ দুপুর ২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া আরবি ভাষা দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব জনাব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ। এতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব মাদ্রাসা অধ্যক্ষ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন।