৩০ তারিখের সিটি নির্বাচন পেছানোর দাবি

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২০

হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উপলক্ষে আসন্ন সিটি করপোরেশন ভোট পেছানোর দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এ লক্ষ্যে নির্বাচন কমিশনে (ইসি) স্মারকলিপি দিয়েছে তারা।

মঙ্গলবার (৭ জানুয়াররি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে স্মারকলিপি পৌঁছে দেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত। এরপর নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.) ও ইসি সচিব মো. আলমগীর হোসেনের সঙ্গে বৈঠক করেন। এ সময় সচিবের কাছে তারা স্মারকলিপি প্রদান করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের পূজা উদযাপন কমিটির সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, হিন্দু সম্প্রদায়ের পূজা-পার্বণ এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান পালিত হয়ে থাকে, তিথি ও ক্ষণগণনার মাধ্যমে। সে মতে এবার শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আগামী ২৯ ও ৩০ জানুয়ারি দুই দিনই অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, ঢাকা শহরে প্রতিটি স্কুল-কলেজে ও বিশ্ববিদ্যালয়ে সকাল হতে দিনব্যাপী প্রতিমা স্থাপন , পূজানুষ্ঠান, অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত। এ কারণে একই সঙ্গে ঢাকার স্কুল-কলেজে পূজা ও ভোট সম্ভব নয়। এজন্য আমরা ২৯ ও ৩০ জানুয়ারির পরিবর্তে যেকোনো ভোটের তারিখ পুনর্নির্ধারণ করার আবেদন জানিয়েছি।

এর আগেও গত বছর ১৬ সেপ্টেম্বর শারদীয় দুর্গোৎসবে রংপুর-৩ আসনের উপনির্বাচনের আয়োজন করা হয়েছিল জানিয়ে তিনি বলেন, গতবার ইসি আমাদের কথা রাখেনি, এবার আশা করছি তারা আমাদের কথা রাখবে।

এ বিষয়ে ইসি সচিব বলেন, আমি বিষয়টি কমিশনের কাছে পাঠাব।কমিশন সিদ্ধান্ত নেবে।

এই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, যুগ্ম সম্পাদক মনীন্দ্র কুমার নাথ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, যুগ্ম সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, সাংগঠনিক সম্পাদক পদ্মাবতী দেবী, দফতর সম্পাদক বিপ্লব দে, সাংগঠনিক সম্পাদক সাগর হাওলাদার প্রমুখ।

টিনিউজ/এইচআর