হাকিমপুর পৌরসভায় ৩০ কোটি টাকার বাজেট ঘোষণা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ৫, ২০২১

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি :
জনগণের ওপর নতুন করে কোনও ধরনের করারোপ ছাড়াই দিনাজপুরের হাকিমপুর পৌরসভার ২০২১-২০২২ অর্থবছরে ৩০ কোটি ৯৮ লক্ষ ৩১ হাজার ২শ ৫১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার দুপুরে পৌরসভা সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে বাজেট ঘোষণা করেন পৌরমেয়র জামিল হোসেন চলন্ত। এসময় পৌরসভার সব ওর্য়াডের কাউন্সিলর ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এবার বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৯শ ৪৬ টাকা এবং উন্নয়ন আয় ধরা হয়েছে ২৯ কোটি ৫০ লক্ষ ৩০৪ টাকা। মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৪৫ লক্ষ ২৬ হাজার ৩০৮ টাকা। মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ৫০ লক্ষ ৩০৪ টাকা।

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, ‘চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে এলাকার জনগণের ওপর নতুন করে কোনও করারোপ করা হয়নি। নতুন বাজেটে হাকিমপুর পৌরসভার মধ্যে হিলি স্থলবন্দরের জলাবদ্ধতা নিরসন ও পানি সরবরাহকে প্রাধান্য দেওয়া হয়েছে। সেইসাথে রাস্তার বর্জ নিরসনসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পাদনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

হিলিতে একদিনে আরও ১৪ জন করোনায় আক্রান্ত
বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি
দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর উপজেলায় হুহু করে বেড়েই চলেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় নতুন করে আরও ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে এই উপজেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৯৫ জনে। চলমান কঠোর লকডাউনেও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকার কারণেই করোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে বলে মনে করছেন সচেতনমহল।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, ভারত থেকে আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকার কারণেই হিলিতে দিন দিন করোনা আক্রান্তের সংখ্যাবেড়েই চলেছে। কারণ ভারতে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। আর এদিকে ভারত থেকে প্রতিদিন পণ্যবাহী ট্রাক নিয়ে ড্রাইভার-হেলপাররা স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে অনায়াসে বাংলাদেশে প্রবেশ করছেন। আর এ কারণে আমরা বন্দরবাসী করোনায় আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে আছি।

দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ জানান, গত ২৪ ঘন্টায় হাকিমপুর হিলিতে ২৩ জনের নমুনা পরীক্ষায় নতুন ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত উপজেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৩১ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ০৩ জনের এবং সুস্থ হয়েছেন ১৩৩ জন। বাকি ৯৫ জন চিকিৎসাধীন রয়েছেন। যা এই ছোট উপজেলার জন্য অনেক উদ্বেগজনক।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুর-এ আলম বলেন, করোনার সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা মানা ও স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান অব্যাহত রয়েছে।
তিনি আরও বলেন, চলমান লকডাউনে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধি নিশ্চিত করে স্থলবন্দরের পণ্য আমদানি-রফতানি কার্যক্রম সচল রয়েছে। তবে বর্তমান সময়ে দেশে করোনার ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। তাই করোনার হাত থেকে বাঁচাতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই।

সীমান্তবাংলা / ইবনে যায়েদ/ ৫ জুলাই