পেকুয়ায় মৎস্যঘেরের খামার ঘরে তালা দিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবী

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩

 

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি:
কক্সবাজারের পেকুয়ায় মৎস্যঘেরের খামার ঘরে তালা দিয়ে পাঁচ লাখ টাকা চাঁদা দাবীর অভিযোগ উঠেছে। রবিবার এ ব্যাপারে পেকুয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন মৎস্যঘেরের ইজারাদার ও উপজেলার উজানটিয়া ইউনিয়নের নুরীর পাড়া এলাকার মৃত রেজাউল হায়দারের ছেলে হুমায়ুন কবির।

অভিযোগে বলা হয়, একই এলাকার বাসিন্দা কফিল উদ্দিন ও তাঁর দুই ছেলে আরফাত উদ্দিন এবং রিয়াদুল ইসলাম দীর্ঘদিন ধরে অভিযোগকারীর ইজারাকৃত উজানটিয়ার নুরীর পাড়াস্থ মৎস্যঘের দখলের পায়তারা করে আসছে৷ এর জের ধরে গত ১৩ ডিসেম্বর ঘেরে কর্মরত শ্রমিকদের উপর হামলা করা হয়। পাশাপাশি শ্রমিকদের হুমকি দিয়ে পাঁচ লক্ষ টাকা চাঁদা দাবী করা হয়েছে। পরের দিন দাবিকৃত পাঁচ লক্ষ টাকা চাঁদা না পাওয়ায় মৎস্যঘেরের খামার ঘরে তালা ঝুলিয়ে দেন আরফাত ও রিয়াদের নেতৃত্বে একদল সন্ত্রাসী।

অভিযোগে আরও বলা হয়, এই মৎস্যঘের দখল ও চাঁদা দাবীর বিষয় নিয়ে ও এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর কারনে আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে চাঁদাবাজিসহ একাধিক মামলা বিচারাধীন রয়েছে।

অভিযোগকারী হুমায়ুন কবির বলেন, আরফাত ও তাঁর ভাই রিয়াদ এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী। এছাড়া ২০১৮ সালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত জলদস্যু সে। চাঁদাবাজি ও হামলার অভিযোগে আমার দায়েরকৃত মামলায় আরফাত দীর্ঘদিন হাজতে ছিল। এক সপ্তাহ আগে সে জামিনে বের হয়ে আমার মৎস্যঘেরে ফের হামলা করে চাঁদা দাবী করছে।

চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে আরফাত বলেন, উজানটিয়ার জলমহাল খালে মৎস্যঘেরের ইজারাদার হুমায়ুন কবির নয়। সে মাস্তানী করে তা ভোগ করছে। তাঁর কাছ থেকে আমি দশ লাখ টাকা পায়। তা দিচ্ছেনা সে।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইলিয়াছ বলেন, উজানটিয়ার একটি মৎস্যঘের দখল করে চাঁদা দাবীর অভিযোগটি পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।