পেকুয়াকে ভূমিহীন মুক্ত উপজেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩

 

পেকুয়া(কক্সবাজার)থেকে:
আশ্রয়নের অধিকার,শেখ হাসিনার উপহার”এই স্লোগানে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ন -২ প্রকল্পের আওতায় নির্মিত গৃহায়ন কক্সবাজারের পেকুয়াকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসাবে খুব শিঘ্রই ঘোষনা হতে যাচ্ছে।
(০২ আগস্ট থেকে ১০আগস্ট মধ্যে ) হতে অনুষ্ঠানিক ঘোষণার সম্ভাব্য তারিখ। প্রধান অতিথি হিসাবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তখন পেকুয়াকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসাবে ঘোষনা দেবেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ ।
উপজেলার ৭ টি ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীন ব্যক্তিদের পুনর্বাসন করার লক্ষ্যে উপজেলা প্রশাসন সম্পূর্ন স্বচ্ছতার ভিত্তিতে প্রকৃত উপকারভোগী বাছাই করে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর উপহার (ঘর) বরাদ্দ দেওয়া হয়েছে।
পেকুয়া উপজেলায় মোট ১৮৮ টি পরিবারকে ভূমিহীন ও গৃহহীন পরিবারের আওতায় এনে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে ১ম, ২য়,৩য়,৪র্থ পর্যায়ে মোট ১৫৮ টি ঘর সমূহ নির্মান শেষে ভূমিহীন ও গৃহহীন উপকারভোগীদের মাঝে ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। আর ও ৩০ টি পরিবার ব্যারাকে বসবাসের অপারগতা প্রকাশ করায়,টাস্কফোর্স কমিটির যৌথ সভার সিদ্ধান্তক্রমে ঐ ৩০ টি পরিবার কে ঘর প্রদানের সিদ্ধান্ত হয়।
গত ১১ জুলাই যৌথ সভায় উপস্থিত সকল ব্যাক্তিবর্গ মোট ১৮৮ টি পরিবারকে ঘর প্রদান নিশ্চিত করে পেকুয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।