জেমস ও হামিনের মামলায় বাংলালিংক কর্মকর্তাদের তলব

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১

বিনোদন প্রতিবেদক :

মুঠোফোন নেটওয়ার্ক সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে হওয়া মামলার আবেদন আমলে নিয়েছে ঢাকা মহানগর দায়রা জজ আদালত। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আলাদা দুটি মামলা করেছেন নগরবাউল ব্যান্ডের ভোকাল মাহফুজ আনাম জেমস ও মাইলস ব্যান্ডের হামিন আহমেদ।

এই তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল। তিনি জানিয়েছেন, পৃথক দুটি মামলায় শুনানির জন্য আগামী ৩০ নভেম্বর বাংলালিংকের কর্মকর্তাদের হাজির হওয়ার নির্দেশ দিয়েছে জজ কে এম ইমরুল কায়েশের আদালত।

অভিযোগ, জেমসের গাওয়া ছয়টি গান দীর্ঘদিন ধরে অনুমতি ছাড়া রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করে আসছে বাংলালিংক। মাইলসের ব্যবহার করা হচ্ছে দুটি গান। এ সংক্রান্ত মামলায় বাংলালিংকের প্রধান নির্বাহীসহ পাঁচ কর্মকর্তাকে আসামি করে মামলা করা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী তাপস চন্দ্র দাসের অভিযোগ, জেমস ও মাইলসের নামে গানগুলো আলাদাভাবে কপিরাইট আইনে নিবন্ধন করা। এগুলোর ব্যবহার নিষেধ করা হলেও আমলে নেয়নি বাংলালিংক। আইনি নোটিশও পাঠানো হয়। থানায় মামলা করতে গেলে মামলা নেওয়া হয়নি। বাধ্য হয়ে আদালতে মামলা করেছেন জেমস ও হামিন।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর একই অভিযোগ নিয়ে কে এম ইমরুল কায়েশের আদালতে গিয়েছিলেন জেমস। কিন্তু সে সময় গায়কের মামলার আবেদন গ্রহণ না করে তাকে রাজধানীর গুলশান থানায় মামলা করার পরামর্শ দেন বিচারক। থানায় মামলা না নিলে পুনরায় আদালতে যেতে বলা হয়। সেটাই করলেন জেমস ও হামিন।

 

(সীমান্তবাংলা/১০নভেম্বর/জেবি/ইযা)

 

সংবাদটি শেয়ার করুন