চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনব্যাপি বৃক্ষ রোপণ মেলা শুরু

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২

 

পারভেজ মামুন চাঁপাইনবাবগঞ্জ;

বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এই শ্লোগানে চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনব্যাপি বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়েছে।

সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করা হয়। পরে শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনাসভায় মিলিত হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর আয়োজনে এবং জেলা প্রশাসন ও সামাজিক বনায়ন জোনের সহযোগিতায় জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্রনাথ উরাও, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান।

বক্তারা বলেন, বৃক্ষ শুধু ফল, কাঠ আর ছায়াই দান করেনা, মানুষের অস্তিত্ব রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য। জীবন রক্ষার পুষ্টি উপাদান, খনিজ লবনসহ এন্টি-অক্সিডেন্টের মূল উৎস্য ফল। প্রতিদিন ফল খেলে রোগ বালাই দূর হবে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে এবং শরীরের সৌন্দর্য বৃদ্ধি পাবে। ফলের মাধ্যমে খাদ্য ও পুষ্টির চাহিদা পূরন হয়, অক্সিজেন ও মূল্যবান কাঠ পাওয়া যায়, প্রাকৃতিক দূর্যোগের মোকবিলা করা যায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষাসহ ভু-মন্ডলকে টিকিয়ে রাখার জন্য বৃক্ষের ভুমিকা অপরিসীম।

পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় ২৫ টি স্টলে ফলদ, বনজ, ঔষধি গাছের চারা প্রদর্শণ করা হয়েছে।