খাসজ‌মি না‌ পে‌লে মানু‌ষের জন‌্য কি‌নে দেব-প্রধামন্ত্রী শেখ হা‌সিনা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২

সীমান্ত বাংলা প্রতি‌বেদক : আশ্রয়ন প্রকল্পের জন্য কোথাও যদি খাসজমি পাওয়া না যায়, প্রয়োজ‌নে জমি কিনে প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্প বাস্তবায়‌নে কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, একজন মানুষ যেন ভূমিহীন গৃহহীন না থাকে। প্রত্যেক মানুষের জন্য ঠিকানা হবে। যদি খাসজমি না পাই, তাহলে জমি কিনে দেব। তবুও মানুষকে আমরা ঘর দেব, ঠিকানা দেব। মানুষের জীবনমান উন্নত করব, এটাই আমাদের লক্ষ্য।

মঙ্গলবার, সকালে ‘ঈদ উপহার’ হিসাবে প্রায় ৩৩ হাজার পরিবারকে নতুন ঘর তুলে দেওয়ার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে তৃতীয় পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমার সব থেকে ভালো লাগে যখন দেখি একটি মানুষ ঘর পাওয়ার পর তার মুখের হাসিটি। জাতির পিতা তো দুঃখী মানুষের মুখেই হাসি ফোটাতে চেয়েছিলেন। সব মানুষ যেন মানুষের মতো বাঁচতে পারে, সুন্দর জীবন পেতে পারে সেটাই আমাদের লক্ষ্য। সেজন্য এই কাজটি আমরা করব। যাতে এই বাংলাদেশ ক্ষুধা, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে পারে।’

আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় ধাপে দেশের ৪৯২টি উপজেলার এসব অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’ হিসাবে মঙ্গলবার বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর তুলে দেওয়া হয়।

শেখ হাসিনা বলেন, ‘যখন আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করছি, ঠিক সেই সময়ে আমরা পেয়েছি উন্নয়নশীল দেশের মর্যাদা। কাজেই এটাকেই ধরে রেখে আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে। আর সেটাই আমাদের লক্ষ্য।’