কক্সবাজারস্থ বিভিন্ন থানা ও জেলার ছিন্নমূল পরিবার ভাড়াটিয়া বহুমুখী কল্যাণ সমিতির পরিচিতি সভা সম্পন্ন। 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২২
মুসলিম উদ্দীন কক্সবাজার থেকে ;
কক্সবাজারে অবস্থিত বিভিন্ন থানা ও জেলার ছিন্নমূল পরিবার ভাড়াটিয়া বহুমুখী কল্যাণ সমিতির পরিচিতি সভা এবং সদস্যদের বরণ অনুষ্ঠান ৬ই ফেব্রুয়ারী-২০২২ইং সন্ধ্যায় সম্পন্ন হয়েছে। উক্ত সংগঠনের সভাপতি সেলিম বিল্ডারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-৩ শাহেনা আক্তার পাখি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান। আরও উপস্থিত ছিলেন পশ্চিম নতুন বাহারছড়া গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি মোরশেদুল আজাদ বাবু, যুব সমাজ কল্যাণ সাধারণ সম্পাদক ফরিদুল আলম, শ্রমিক নেতা রাশেদুল হক সোহেল, সংগঠনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান সহ অনেকে।
সংগঠনের কার্যকরী সহ-সভাপতি আবদুল আলিম ভান্ডারীর সঞ্চালনায় বক্তারা অতিথিদের উদ্দেশ্যে বলেন, ভাড়াটিয়ারা যুগ যুগ ধরে কক্সবাজারে বসবাস করে আসলেও নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। কক্সবাজার পৌরসভার বছরের পর বছর ভোট প্রদান করে প্রতিনিধি নির্বাচন করার পরও মৃত্যুর পরে কবর দিতেও বিড়ম্বনায় পড়তে হয়! অনেকের লাশ ২/৩ দিনও রেখে দিতে হয়। সন্তানের  জন্মসনদের জন্য মাসের পর মাস পৌর পরিষদে ঘুরাঘুরি করার পরও সোনার হরিণের মতো সহজে ধরা দেয় না। নাগরিকত্ব সনদও সহজে পাওয়া যায় না বলে অভিযোগ করেন বক্তারা।
তবে পৌরসভার প্যানেল মেয়র শাহিনা আক্তার পাখি ও কাউন্সিলর মিজানুর রহমান ছিন্নমূল ভাড়াটিয়াদের আশ্বস্ত করে, ভাড়াটিয়া কেউ মারা গেলে দাফন করতে কোন সমস্যা হলে পৌরসভা সর্বোচ্চ সহযোগিতা করবে, এবং অসহায়দের দাফনের জন্য আর্থিক সহযোগিতার আশ্বাস দেন। যথাযথ প্রক্রিয়ায় জন্মসনদ সহজলভ্য করা নাগরিকত্ব সনদ দ্রুত প্রদানের জন্য ব্যবস্থা গ্রহনের কথা জানান।
উক্ত পরিচিতি সভায় ছিন্নমূল ভাড়াটিয়াদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি পরিচিতি সভা জনসভায় রুপান্তরিত হয়।
সীমান্তবাংলা / ৭ ফেব্রুয়ারী ২০২২