উখিয়ার মালভিটা পাড়ার পানি নিষ্কাষনের একটি মাত্র পথ বন্ধ করে দিয়েছে প্রভাবশালী সেলিম

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : উখিয়া উপজেলা পরিষদ সংলগ্ন মালভিটা পাড়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ করে দিয়েছে স্থানীয় সেলিম নামক এক বাসিন্দা 

যাতে ভোগান্তিতে পড়েছে শতাধিক পরিবার। স্থানীয় প্রায় শতাধিক বাসিন্দার অভিযোগের ভিত্তিতে আজ ( ২১ এপ্রিল ২০২১) বুধবার বেলা ১০ টার দিকে সীমান্তবাংলা র বিশেষ একটি টিম ঘঠনাস্থল পরিদর্শনে গেলে ঘঠনার সত্যতা খুজে পায়। দেখা যায় উখিয়া উপজেলা পরিষদ সংলগ্ন এলাকার মালভিটা পাড়া গ্রামে প্রায় শতাধিক পরিবারের বসবাস।

উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ থেকে শুরু করে উপজেলা পরিষদ সহ তৎমধ্যে বসবাস করা প্রায় শতাধিক পরিবারের বসত ঘরের একটি মাত্র পানি নিষ্কাশন পথ ড্রেনটি স্থানীয় প্রভাবশালী সেলিম অবৈধ পহ্নায় মাটি ভরাট করে বন্ধ করে দেয়। এ ব্যপারে মাটি ভরাট কারী সেলিমের সাথে স্থানীয়রা ও উপজেলা প্রশাসনের একজন কর্মকর্তা কথা বলতে গেলে উনাকে মারমুখী অবস্থানে দেখে কথা না বলে চলে আসতে দেখা যায়।

ঘঠনাস্থলে দেখা যায় মালভিটা পাড়ার বাসিন্দা জনাব জসীম উদ্দীনের বাড়ীর সামনে পর্যন্ত আসা ড্রেনটি জনৈক সেলিম দালান নির্মানের বাহানা দিয়ে মাটি ভরাট করে আটকে দেয় যা দেশের পরিবেশ আইনের সম্পুর্ন লঙ্গন বলে মনে করেন স্থানীয় জনসাধারন। এতে ক্ষোভ প্রকাশ করে মাননীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি আবেদন ও জমা দেন স্থানীয় জনসাধারনের পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি।

ভুক্তভোগী এলাকার বেশিরভাগ পরিবারের অভিযোগ এই ড্রেনেজ ব্যবস্থা বন্ধ করার কারনে যে কোন সময় অতি বৃষ্টিতে উপজেলা পরিষদের পাহাড়ের পানি সহ অত্র এলাকায় বসবাসরত পরিবারের ব্যবহার্য পানি আটকে চরম জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাড়ী ঘর ছেড়ে অন্যত্র চলে যেতে হতে পারে। এ বিষয়ে স্থানীয় পরিবেশ কর্মী, সেভ দ্যা নেচার কক্সবাজার জেলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মঈনুদ্দীন শাহীনের মতামত জানতে চাইলে তিনি বলেন এটি দেশীয় পরিবেশ ভারসাম্য রক্ষা আইনের প্রতি সম্পুর্ন বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন ছাড়া কিছুই নয়।

এভাবে শত শত পরিবারের ব্যবহারের পানি নিষ্কাশনের একটি মাত্র পথ বন্ধ করে উনি শুধু পরিবেশ নয় মানবিকতার ও চরম লঙ্গন করেছেন। তিনি এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার সুদৃষ্টি কামনা করেছেন।

 

২১এপ্রিল/আরএ/ইবনে যায়েদ/শা ম

সংবাদটি শেয়ার করুন