উখিয়া টেকনা‌ফের রো‌হিঙ্গা ক‌্যাম্প গু‌লো জ‌ঙ্গি‌তে প‌রিনত ৬বছ‌রে ২হাজার ৫৭মামলা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩

 

  •  🖋️ মোস‌লেহ উদ্দিন উখিয়া
  • দেশের দক্ষিণ সীমান্ত জনপদ উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয় ৭ লাখের অধিক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী। দুহাজার স‌তের সা‌লে আগত আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বসবাস ৬বছরে পা দিবে। এই ছয়বছরে রোহিঙ্গার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১২ লাখ। দেখা গেছে, কক্সবাজার জেলায় বিভিন্ন আলোচিত হত্যাকান্ড, অপহরণ, ধর্ষণ, মাদকসহ নানা অপরাধ কর্মকান্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছে রো‌হিঙ্গারা।
    এপর্যন্ত কক্সবাজার জেলা পুলিশের পরিসংখ্যান মতে, ছয়বছরে রোহিঙ্গাদের বিরুদ্ধে ২৩৮টি অস্ত্র, ৯৪টি ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার, ৪৪টি অপহরণ, ২৪৩টি হত্যা, ৩৭টি মানবপাচার, ৬২টি ডাকাতি, ৪২টি ফরেনার্স, ৬৫টি বিশেষ ক্ষমতা আইনে এবং আরো ২০৫৭টি মাদকসহ বি‌ভিন্ন মামলা রেকর্ড রয়েছে। এছাড়াও ছয়বছরে রোহিঙ্গাদের দ্বারা পুলিশ আক্রান্ত হয়েছে এমন ৭ মামলায় ৭৭জনকে আসামী করা হয়েছে।

সর্বসাকু‌ল্যে, ৩০২০টি মামলায় ৬৮৩৭ রোহিঙ্গা নারীপুরুষ‌কে আসামী ক‌রে কো‌র্টে সোপর্দ করা হয়। তাছাড়া শহরে বিভিন্ন ঘটনায় রোহিঙ্গা সংশ্লিষ্টতা পেয়েছেনও বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম।

এ ব্যাপারে কক্সবাজার পাবলিক প্রসিকিউটর এডভো‌কেট ফরিদুল আলম জানা‌লেন, দেশের বিদ্যমান আইনে এমন কোনো অপরাধ নেই যা রোহিঙ্গাদের হ‌চ্ছেনা। রীতিমতো স্থানীয়দের টার্গেট কিলার হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার
করা হচ্ছে বলে জানান জেলার বিভিন্ন অপরাধ শ্রেনীর মানুষ। বি‌শেষ ক‌রে প্রত্যাবাসন যতই বিলম্বিত হচ্ছে ততই বাড়ছে আঞ্চলিক নিরাপত্তার ঝুঁকি।

রো‌হিঙ্গা‌দের এ আধিপত‌্যবাদ, মারামা‌রি, রক্তক্ষয়ী সংঘাত হত‌্যাসহ নানা অপরাধে জড়িয়ে পড়‌ছে বলে শঙ্কা জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদ�