যেভাবে জানা যাবে এইচএসসির ফল

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২১

ইবনে যায়েদ : করোনা মাহামারির কারণে দীর্ঘ প্রতীক্ষার পর প্রকাশ হতে যাচ্ছে ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফল। পরীক্ষা গ্রহণ না হলেও বিশেষ বিবেচনায় শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে দেয়া হচ্ছে এবারের এইচএসসির ফল।

করোনার কারণে শিক্ষাবোর্ডগুলো এবারের ফলাফল অনলাইনে প্রকাশ করবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না এমন নির্দেশনা আগেই জানিয়েছেন দেশের সকল শিক্ষাবোর্ড।

এবারের ফলাফল ওয়েব সাইট ও মুঠোফোনের খুদেবার্তা (এসএমএস) থেকে পরীক্ষার্থীরা এইচএসসি ও সমমানের ফলাফল জানতে পারবেন।

খুদেবার্তায় ফল পেতে HSC স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর, এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি খুদেবার্তায় ফল পাওয়া যাবে।

আলিমের ক্ষেত্রে Alim লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে খুদেবার্তা পাঠাতে হবে।

আর এইচএসসি ভোকেশনালের জন্য HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে খুদেবার্তা পাঠাতে হবে।

এছাড়া ক্ষুদেবার্তার মাধ্যমে ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করার সুযোগ রাখা হয়েছে। আগে ফল পেতে HSC<স্পেস >Board name (First 3 letter) < স্পেস> Roll<স্পেস>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

পাশাপাশি অনলাইনে ফল পেতে www.educationboard.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে।

২৯জানুয়ারি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন