স্ব-পরিবারে চরম আতংকে ধলঘাটার ওসমান গনি

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৮, ২০২৩

(চাঁদাবাজ ভূমিদস্যু আরাফাত ও তার সহযোগীদের গ্রেফতারের দাবি)

 

এন আলম আজাদ, কক্সবাজার 

মহেশখালীর কালামারছড়ার কালি গঞ্জে পৈতৃক ভোগ দখলীয় জমি জোরপূর্বক বেদখলে চাঁদাবাজ ও ভূমিদস্যু চক্র মরিয়া হয়ে উঠেছে।

গত বছরের শেষদিকে ভূমিদস্যুরা ঐ জমিতে অবৈধ অস্ত্রে সজ্জিত হয়ে লুটপাট ও চাষিদের পিটিয়ে জখম করার ২ মাস পর গত ৬ মার্চ ২৩ ইং আবারও একই পন্থায় লবন চাষের ঐ জমির ২ লক্ষ টাকা মূল্যের পলিথিন কেটে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি করেছে বলে অভিযোগ জমির মালিক ধলঘাটার ওসমান গণির।

তিনি জানান,ঐ ইউনিয়নের কালি গঞ্জ মৌজার বিএস খতিয়ান নং ১০০,৯৯,৬৬,৭৮,১০৬ এর ৫ টি দাগে প্রায় ১৫ কানি জমি তাদের বাপ দাদার সম্পত্তি।বুইজ্যার ঘোনায় অবস্হিত এ জমি জোরপূর্বক বেদখলে একই ইউনিয়নের মৃত আবু ছৈয়দের পুত্র আরাফাত গং বিভিন্ন ভাবে দীর্ঘ বছর অপচেষ্টা চালিয়ে আসছে।
এ অপচেষ্টায় গত বছরের ১৩ ডিসেম্বর অবৈধ আগ্নেয়াস্ত্র ও ধারালো দা-কিরিচে সজ্জিত হয়ে আরাফাতের নেতৃত্বে আরও ২০/৩০ জন সন্ত্রাসী ঐ জমিতে কর্মরত চাষিদের ওপর হামলে পড়ে।তাদের বেধড়ক পিটুনিতে ৪/৫ জন চাষি গুরুতর জখম হয়।এ সময় তারা চাষ করতে হলে তাদের কে চাঁদা দিতে হবে বলেও ধমক দেয়। এমনকি ঐ জমির মালিকদের প্রাণে হত্যার হুমকিও প্রদর্শন করে এসব অস্ত্রধারীরা।
ঘটনার পরপরই জমির মালিক ওসমান গনি নিজেই বাদি হয়ে ঘটনায় জড়িত আরাফাত সহ অন্যদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মহেশখালী থানায় এজাহার দায়ের করেন।
থানা কর্তৃক এজাহার তদন্তকালীন আইনশৃঙ্খলা বাহিনীকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে গত ৬ মার্চ রাতের অাঁধারে ঐ লবন জমিতে অনুপ্রবেশ করে লবন মাঠের পলিথিন কেটে দিয়ে এ ক্ষতিসাধন করা হয়।

এসময় তাদের তান্ডবে প্রায় ৪ হাজার মণ লবন নষ্ট হয় বলেও জানান তিনি।
ঘটনাস্থল ত্যাগ করা কালীন অস্ত্রধারী সন্ত্রাসীরা ৫ টি দেড় লক্ষ টাকা মূল্যের পানির সেচ পাম্পও লুটে নেয়।

থানায় এজাহার দাতা ওসনানের অভিযোগ সন্ত্রাসীদের দু,দফা তান্ডব ও লুটপাটে এ পর্যন্ত তার ২০ লক্ষ টাকার ক্ষতি সাধিত হয়েছে।
সন্ত্রাসী আরাফাত গংয়ের এ রকম অপকান্ডের বিরুদ্ধে থানা প্রশাসনে অভিযোগ করায় তারা আরও ক্ষেপেছে।এখন তার পরিবারের আশপাশে ও লবন মাঠে প্রতিনিয়ত অস্ত্রের মহড়া দিচ্ছে আরাফাত গং।

তাদের এমন অপতৎপরতা ও হুমকির মুখে তিনি ও তার পরিবার, হামলায় আহত চাষী ও ঘটনার প্রত্যক্ষদর্শী স্বাক্ষীরা নানা অজানা শঙ্কা ও আতংকে দিনাতিপাত করছে।

বেআইনী অস্ত্রধারী ভূমিদস্যু ও চাঁদাবাজ আরাফাত সহ তার অন্য সহযোগীদের বিরুদ্ধে দ্রুত আইনের কঠোর প্রয়োেগ দাবী তার ও স্হানীয় সচেতন মহলের।

অন্যথায় ঐ জমি দখলে সন্ত্রাসীরা আরও বড় ধরনের ঘটনা ঘটানোর সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না এলাকাবাসীরাও।