সমাপ্ত হল গ্লোরিয়াস ওমেন এর অনলাইন ঈদ মেলা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২০, ২০২১

বিশেষ প্রতিবেদক;

পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশ আয়োজিত ১৯ দিন ব্যাপী অনলাইন ঈদ মেলা সমাপ্ত হয়েছে গতকাল। প্রতিবারের মত এবারও এই মেলায় নারী উদ্যোক্তাদের বিভিন্ন দেশী বিদেশী পণ্যের পসরার সমাহার ছিল চোঁখে পড়ার মত। যার কারনে সকল অভিজাত নারী ও গৃহীনিদের প্রথম পছন্দ রসনা বিলাস ট্রাষ্টের অনবদ্য সৃষ্টি গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশ (গুয়েভ)। নারীদের সাবলম্ভী করতে ও ঘরে বসেই নারী যাতে সৎ ও হালাল পথে উপার্জনের মাধ্যমে নিজেদের অবস্থার পরিবর্তনের পাশাপাশি আত্ন নির্ভরশীল হয়ে উটতে পারে সেই প্রত্যয়ে রসনা বিলাসের এই প্রয়াস।
১৮ জন নারী উদ্যোক্তার অংশগ্রহনে ঈদ উল আযহা কে ঘিরে শুরু হওয়া এই মেলায় এবারে মোট বিক্রয় ছিল প্রায় ৭ লক্ষ টাকা।
যাতে সর্বোচ্চ সেল করে বরাবরের মত নিজের অবস্হান ধরে রেখে প্রথম স্থান ধরে রেখেছে (GWEB) কর্তৃক বর্ষ সেরা নারী উদ্যোক্তার পুরুষ্কারে ভূষিত বেষ্ট সেলার “হেমা বুটিকস” এর স্বত্বাধিকারী হেমা বড়ুয়া ২য় বেষ্ট সেলার হয়েছে তাওয়াজ্জু বুটিকস এর স্বত্বাধিকারী ইয়াসমিন তাওয়াজ্জু ও ৩য় বেষ্ট সেলারের মর্যাদা অর্জন করেন এন সুলতানা এনির ” কায়রাস ফ্যাশন “।
বিশ্বব্যাপী করোনা মহামারির কারনে লকডাউনের কঠিন সময়ে পবিত্র ইদ উল আযহা উপলক্ষে প্রিয়জনকে নিজের পছন্দের সেরা উপহারটি ঘরে বসে অনলাইনে পছন্দ করে ঠিক সময়ে ঘরেই পছন্দের পণ্যটি পৌছে দিয়েছে নারী উদ্যোক্তারা।

বাংলাদেশের নারী উদ্যোক্তাদের অন্যতম এফ কমার্স ভিত্তিক সংগঠন Glorious Women Entrepreneurs Of Bangladesh (GWEB) কর্তৃক আয়োজিত মাস ব্যাপি ★ অনলাইন ঈদ মেলা★ চলেছে মাসব্যাপি। এতে দেশের স্বনামধন্য প্রতিনিধিত্বশীল ১৮ জন নারী উদ্যোক্তা তাদের নিজস্ব অনলাইন পেইজ থেকে অংশগ্রহণ করছেন নিজ নিজ দেশী বিদেশী হাজারো রুচিশীল আধুনিক কালেকশান নিয়ে। তাই এবার কভিড -১৯ মহামারীতে ঘরে বসে অনেকে শপিং করেছে অনলাইনে। ” ঈদ হোক (GWEB) পরিবারের সাথে ” এই স্লোগানে সকল পণ্যে ১২% ছাড়ে অনুষ্টিত হয় এই মেলা।

মেলায় ছিলো ইন্ডিয়ান, পাকিস্তানী ও আমাদের দেশীয় বুটিকস এর ড্রেস, অরনামেন্ট, দেশিবিদেশি থ্রী পিস , কুশিকাজের পণ্য, ব্লকবাটিকের ড্রেস,নকশি কাঁথা, বেডসিট, শাড়ী ইন্ডিয়ান ক্যাটালগ শাড়ী, বুটিকসের শাড়ী, দেশিয় শাড়ী, এবং হোম মেইড ফুড, মশলা, বেবী ড্রেস, পান্জাবী, গারারা, সারারা, রামফার, টপস্,ব্যাগ,ইন্নার আর কসমেটিকস। নানা রকমের হিজাব, খিমার, নেকাব, পার্টি গাউন, হাতের কাজের থ্রি পিস বেডশীট, কাঁথা বেবি ফ্রক, কসমেটিক, পাকিস্তানি থ্রি পিস, লোন থ্রি পিস, জুতা ও দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় সকল পণ্য। সকল পণ্যে থাকছে ১৫% ছাড়। মেলায় অংশ নেওয়া স্বনামধন্য ১৮জন নারী উদ্যোক্তা ও পেইজ গুলো হল :
সামিরা আক্তারের “মিনসা কোকো ওয়ার্ল্ড”।
আলা আায়াত এর “আলা ফ্যাশন”। শাহরিন জাহান ইফতা এর “শাহরিন কুইজিন এন্ড বেক”। ইয়াসমিন তাওয়াজ্জুহ এর “তাওয়াজ্জুহ বুটিকস”। নাসরিন সুলতানা এনি এর “কায়রা’স ফ্যাশন “। রিফাত রাইয়ান এর ” ওয়ান বিগ বাস্কেট “। হেমা বড়ুয়া এর “হেমা বুটিকস “। টুম্পা চৌধুরী এর ” কল্পনা আর এ ফ্যাশন “।
তাজরিয়ান পুতুল এর ” তাজরিয়ান ফ্যাশন এন্ড ডিজাইন “। চন্দ্রিমা বাঁধন এর “এঞ্জেল কালেকশন “। বাবলি প্রভা বড়ুয়া এর ” সি আর বি কালেকশন “। তৈয়বা মুন্নি এর “মুক্তি বুটিকস হাউস”। সুফিয়া আজাদ
এর ” সুফিয়া’স বুটিকস”। ফরিদা আক্তার (সুইটি) এর
” মমম এন্ড ডটার কালেকশন – সুইটি “। আতিয়া বড়ুয়া এর “সমৃদ্ধি আতিয়া কালেকশন “। শিরিন জাহান রুনা এর ” রুহি ফ্যাশন “। চন্দ্রিমা শর্মা নিশি এর ” ইউনিক কালেকশন বাই নিশি “। সামিমা আক্তার মিনা এর
” সালসা’স কালেকশন “। শামীমা ইসলাম রিনি এর “লাজুক বুটিকস “। এছাড়াও গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশের অধীনে কোড নিয়ে প্রায় সাড়ে তিনশ জন নারী উদ্যোক্তা নিজেদের মত স্বাধীন ভাবে গ্রুপে বিজনেস করেন।

মেলাটির আয়োজক Glorious Women Entrepreneurs Of Bangladesh (GWEB) এর প্রতিষ্টাতা শাহরিন জাহান ইফতা বলেন “সারাদেশে যখন কভিড ১৯ মহামারীতে ঘরবন্দী সকলে, বাড়ীর পুরুষ মানুষগুলো যখন কর্মহীন, তখন এফ কমার্সের মাধ্যমে নারীরা সোশ্যাল মিডিয়ার গ্রুপ ও পেইজ ভিত্তিক অনলাইনে তাদের নিজস্ব পণ্য বিক্রয় করে পুরুষের পাশাপাশি সংসারের হাল ধরতে সক্ষম হচ্ছে এবং পরিবার পরিজনের হাতে ঘরে বসেই তুলে দিচ্ছেন ঈদের পছন্দের জামাটি। আমাদের গ্রুপের ১২% ছাড়ে ১৯ দিন ব্যাপী এই অনলাইন ঈদ মেলা চলেছে। যাতে স্বল্প সময়ে কুরবানি ঈদে যেখানে মানুষ খুব কম মার্কেটিং করে সেই মুহুর্তেও প্রায় ৭ লক্ষ টাকার বিজনেস করেছে ক্ষুদ্র পরিসরের আমাদের গ্রুপেই। আমি সকল নারীদের অনুরোধ করবো এইবার কভিড ১৯ এর এই কঠিন পরিস্থিতিতে শপিং মলে না গিয়ে অনলাইনে কেনাকাটা করুন। ঘরে থাকুন ও পরিবারকে সুস্থ রাখুন, নিরাপদে থাকুন। আপনার অর্ডার কনফার্ম হলেই হোম ডেলিভারির মাধ্যমে আপনার ঘরে পৌছে যাবে আপনার পছন্দের প্রয়োজনীয় জিনিসটি। গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশ (গুয়েভ) এর পবিত্র ঈদ উল আযহা কে সামনে রেখে এই অনলাইন আয়োজিত এই ঈদমেলায় পরিচালনায় ছিলেন (গুয়েভ) পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য সারজিনা সুলতানা ও নাদিয়া আক্তার রিমা।
গত বছর ঠিক এই সময়ে লকডাউনে মার্কেটিং এর পর্যাপ্ত বাজেট থাকা সত্বেও সকল শপিংমল খোলা থাকলেও অনেকে পরিবারের সুরক্ষার কথা ভেবে তাদের ঈদের কেনাকাটা করেছেন অনলাইনে ঘরে বসে।এই বছর ও একই সময়ে লকডাউন শুরু হয়েছে, যা করোনা সংক্রমনের হার অনুসারে দীর্ঘ হতে পারে। সেই চিন্তা থেকে আমরা মূলত পহেলা —– থেকে মেলা শুরু করেছিলাম। আশা রাখছি বিশ্বব্যাপী করোনা মহামারির কঠিন সময়ে নারীরা পরিবারের আর্থিক সচ্ছলতা ফেরানোর পাশাপাশি গৃহবন্দী মানুষগুলোর মুখে হাসি ফোটাতে সক্ষম হয়েছে।

সীমান্তবাংলা / ২০ জুলাই ২০২১