লামায় বন্যহাতির কবলে এক নারী শ্রমিক নিহত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ১০, ২০২১

 

নিজস্ব সংবাদদাতা :

বান্দরবানের লামা উপজেলায় বন্যহাতির আক্রমণে হাজেরা বেগম (৪৬) নামের এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে।
১০ মার্চ বুধবার সকালে উপজেলার আজিজনগর ইউনিয়নের পূর্বচাম্বী গরুরলোড়া পাড়ায় এ ঘটনা ঘটে। নিহত হাজেরা বেগম গরুরলোড়া পাড়ার বাসিন্দা মো. নুরুল আলমের স্ত্রী। মৃত হাজেরা বেগম মোস্তফা রাবার বাগানের শ্রমিক।

সূত্র জানাযায়, প্রতিদিনের মত বুধবার সকাল ৭টার দিকে হাজেরা বেগম বাড়ীস্হ মোস্তফা রাবার বাগানে কাজ করতে যাচ্ছিলেন। কিছুদূর যাওয়ার পথিমধ্যে হাতির দলের সম্মুখীন হলে প্রানে বাচাঁর চেষ্টা করলে মারমুখী হাতি দৌড়ে শুঁড়ে তুলে নিয়ে হাটুতে জোরেসোরে আঘাত করলে গুরুতর আহত হন হাজেরা বেগম। খবর পেয়ে স্থানীয়রা আহতকে দ্রুত উদ্ধার করে কাছাকাছি লোহাগাড়া উপজেলাস্হ পদুয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানকার দায়িত্বরত চিকিৎসক হাজেরা বেগমকে মৃত ঘোষনা করেন। বন্যহাতির দল হাজেরা বেগমকে মেরে ফেলেও ক্ষান্ত হয়নি, এ ঘটনার পর হাতির দল স্থানীয় ফারুকের খামার বাড়ী ভাংচুর এবং কৃষক আমির আলীর সৃজিত ফসল খেয়ে ক্ষতিসাধন করে উক্তস্হান ত্যাগ করে।

উক্ত বিষয়ে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়ছার জানান, হাতির দ্বারা নিহত হাজেরা বেগমের পরিবার ও ক্ষতিগ্রস্তদেরকে বন বিভাগের পক্ষ থেকে বিধি মোতাবেক ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

বন্যহাতির আক্রমনে হাজেরা বেগমের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে আজিজনগর ইউপি চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, এখনো হাতিগুলো এলাকায় অবস্থান করায় লোকজন এখনও চরম আতঙ্কে রয়েছেন। আবারও যে কোন মুহুর্তে তান্ডব চালিয়ে জান ও মালের উপর ক্ষতিসাধন করতে পারে। তাই সকলের নিরাপত্তার স্বার্থে দুর্গম এলাকার বসবাসকারী জনগোষ্ঠীকে সজাগ থাকার অনুরোধ করেন।

সীমান্তবাংলা/ মা হা/ ১০ মার্চ ২০২১