রাস্তা ঘেঁষে কারিতাস এনজিওর সীমানা প্রাচীর;ক্ষুদ্ব স্থানীয়রা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ

উখিয়ার রাজাপালং ইউনিয়নের ২নং ওয়ার্ড উত্তর পুকুরিয়া গ্রামের হাজার হাজার মানুষের চলাচলের রাস্তায় কারিতাস এনজিওসহ বেশ কয়েকজন প্রভাবশালীরা রাস্তা ঘেঁষে সীমানা প্রাচীর নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়,পালং গার্ডেন কমিউনিটি সেন্টার হতে পূর্ব দিকে যাওয়া উত্তর পুকুরিয়া সড়কটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ।

প্রতিদিন সড়কটি দিয়ে এলাকাবাসী রিক্সা,টমটম,সিএনজি ও মাইক্রোবাস যোগে যাতায়াত করে থাকে।তা ছাড়া ওই একমাত্র সড়ক দিয়ে চারপাঁচটি গ্রামের মানুষের যাতায়াত ও ভিন্ন ইউনিয়ন হতে কৃষকরা স্থানীয় মাঠ হতে গাড়ী যোগে তাদের কৃষি পণ্য বাড়িতে আনা সহ ও বাজারে বিক্রয়ের উদ্দেশ্য নিয়ে যায়।

অথচ মানবিক এনজিও সংস্থা কারিতাস রাস্তার প্রায়, ৩‘শ ফুট ঘেঁষে অফিসের সীমানা প্রাচীর নির্মাণ করছেন। এতে রাস্তাটি সরু হয়ে যাওয়ায় যানবাহনের পাশাপাশি জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে বলে ভুক্তভোগী এলাকাবাসীর পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ঐ এলাকার বাসিন্দা এডভোকেট আজাদ অভিযোগ করেন।

প্রবীণ মুরব্বী বীর মুক্তিযোদ্ধা ইসলাম ড্রাইভার বলেন,রাস্তা সরু হওয়ার কারণে গতকাল গাড়ি ওভারটেক করার সময় আমি নিজেও খাদে পড়ে আহত হয়েছি।সীমানা প্রাচীর নির্মাণ করায় ভবিষ্যতে রাস্তাটির প্রশস্তকরণ কাজও বিঘ্নিত হবে।

বাদশা আলম নামের আরেকজন পথচারী বলেন,এই সড়কের বৃহত্তর টার্নিং পয়েন্ট দখল করে আদনান নামের একজন টিনের উঁচু বাউন্ডারি নির্মাণ করার ফলে অপরদিক থেকে আসা যানবাহন দেখা না যাওয়ার কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে বলে জানান।

এলাকাবাসী আরও অভিযোগ করে বলেন,মানুষের জন্য উন্নয়নের কথা বলে কারিতাস এনজিও অত্র এলাকার মানুষের কথা কর্ণপাত না করে,রাতের অন্ধকারে সীমানা প্রাচীর নির্মাণ করা এনজিও প্রটোকল না মানার শামিল বলে মনে করেন।
তারা সৃষ্ট সমাস্যাটি দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট মহলের সু-দৃষ্টি কামনা করেন।