পুলিশের ৪ বাসে ১৮০ জন পর্যটক কক্সবাজার ছাড়লো

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১

কক্সবাজার প্রতিনিধি:

হঠাৎ ডাকা ধর্মঘটের ফলে কক্সবাজার ভ্রমনে এসে আটকা পড়া পর্যটকদের বিনা ভাড়ায় চট্টগ্রাম পর্যন্ত পৌঁছে দেয়ার ঘোষনা দেয়া হয়েছিল জেলা পুলিশের পক্ষ থেকে। প্রাথমিক ভাবে ৬টি বাসের ঘোষনা দিয়ে জেলা পুলিশ লাইন্স এ যোগাযোগের জন্য বলা হয়েছিল পর্যটকদের। এতে সাড়াও মিলেছে। আটকে পড়া অনেক পর্যটক দূর্ভোগ থেকে রেহাই পেয়েছেন। শনিবার বিকাল থেকে তারা পুলিশ লাইনে নাম রেজিষ্ট্রেশন করা শুরু করেন। শনিবার রাত ১১টা পর্যন্ত সর্বশেষ ২৯৭জন আটকে পড়া পর্যটক এতে নাম অন্তভূক্ত করেছেন। ইতিমধ্যে ৪টি বাস যোগে ১৮০ জন পর্যটক কক্সবাজার ত্যাগ করেছেন। শনিবার (৬ নভেম্বর) রাত ১১ টা পর্যন্ত কক্সবাজার পুলিশ লাইন থেকে প্রাপ্ত খবরে এ তথ্য জানা গেছে। এসব বাস পর্যটকদের চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন পর্যন্ত নিয়ে যাবে। সন্ধায় প্রথম বাসটি ৪৬ জন পর্যটক নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় ।

শনিবার অস্থায়ী বাস সার্ভিসের কার্যক্রম পরিদর্শন করেছেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম) মো. জাকির হোসেন খান। তিনি বলেন, পর্যটকদের দুর্দশার কথা ভেবে পুলিশের উপর মহলের নির্দেশনায় কক্সবাজার জেলা পুলিশ এসব বাসে করে আটকে পড়া পর্যটকদের চট্টগ্রাম পর্যন্ত পৌঁছে দিচ্ছে। এখন পর্যন্ত ৪ বাসে করে ১৮০ জন পর্যটক কক্সবাজার ত্যাগ করেছেন। আরো অনেক বাস রয়েছে যেগুলোতে বাকিদের পৌঁছে দেওয়া হবে।
খবর নিয়ে জানা গেছে, বাস বন্ধের ফলে দ্বিগুন-তিনগুন দামেও বিমানে করে কক্সবাজার ত্যাগ করেছে অনেক পর্যটক। যাদের সেই সামর্থ্য নেই তারা ছোট যানবাহনে কক্সবাজার ছাড়ার চেষ্টা করছেন। কিন্তু অন্য সময়ের চেয়ে ভাড়া দুই-তিনগুণ হওয়ায় তারা কক্সবাজার ত্যাগ করতে পারছেন না।

সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বৃহস্পতি-শুক্র ও শনিবার হাতে রেখে কক্সবাজার আসেন হাজার পর্যটক। অনেকেই কক্সবাজার এসেছেন বৃহস্পতিবার। আবার শুক্রবার ভোরেও পৌঁছান অনেকে। যারা শুক্রবার ফিরে যাওয়ার সিডিউলে ছিলেন তারা এসেছিলেন আরও কয়েক দিন আগে। এমন দুর্ভোগে পুলিশের এ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন পর্যটক ও স্থানীয়রা।ঢাকা থেকে আসা বিশ্ববিদ্যালয় ছাত্র মিজান জানান,৮ বন্ধু মিলে কক্সবাজারে এসেছিলেন বৃহস্পতিবার শনিবার ফেরার কথা থাকলেও ফিরতে পারছিলেন না।বিভিন্ন বাস কাউন্টারে ঘুরাঘুরি করে যখন ক্লান্ত তখন খবর পাই পুলিশের এ উদ্যোগের। বিনা ভাড়ায় বাড়ি পৌছানোর এ উদ্যোগকে স্যালুট জানায়।

কক্সবাজারের ভারপ্রাপ্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, পর্যটকদের দুর্ভোগের কথা আইজিপি মহোদয় হঠাৎ চিন্তা করে ফ্রি বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নেন। রবিবার সকাল ৮ টা থেকে বাকি পর্যটকদের চট্টগ্রামে পৌছানো হবে।

সীমান্তবাংলা/রম/০৭ নভেম্বর ২০২১