কক্সবাজারে তিনদিন ব্যাপী ইয়ুথ লিডারশীপ ট্রেনিং অনুষ্ঠিত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ৩, ২০২৩

 

ওমর ফারুক কক্সবাজার

কক্সবাজার সদর উপজেলার জাগৃক -৮ ইয়ুথ এন্ডিং হাঙ্গার ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর আয়োজনে এবং ফ্রিডম অফ রিলিজিওন অর বিলিফ লিডারশীপ নেটওয়ার্ক এর সহযোগিতায় সামাজিক সম্প্রীতি কে অগ্রাধিকার দিয়ে ফোর্ব সামাজিক সম্প্রীতি প্রকল্পের আওতায়( ৩১ই মে হতে ২জুন, ২০২৩ইং) তিনদিন ব্যাপি ইয়ুথ লিডারশীপ ট্রেনিং (১২১০ তম ব্যাচ) অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৮ জন তরুণ ও ১২ জন তরুণী, মোট ৩০ জন প্রশিক্ষনার্থীদের নিয়ে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

এতে নতুন ইয়ুথ লিডাররা কক্সবাজার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকাকে নিয়ে সামাজিক সম্প্রীতি বিষয়ক বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা করে অগ্রাধিকার ভিত্তিতে দুটি ইউনিট গঠন করেন এবং প্রশিক্ষনের শেষ দিনে প্রশিক্ষন শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরন করা হয়।

প্রশিক্ষণের এই অংশে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক জেলা কো অর্ডিনেটর বাহার উদ্দিন রায়হান,সানাউল হক রিপন,বেলাল উদ্দিন। সহায়ক হিসাবে জেলা কো অর্ডিনেটর ফাহমিদা তাহসিন,আহমদ নুর সিকদার,সাহেদুল ইসলাম বাবু, মোস্তাফিজুর রহমান সজল দায়িত্ব পালন করেন।ব্যবস্থাপনা করেন ইয়ুথ লিডার শিবলী হোসাইন।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীদের মধ্যে সামাজিক সম্প্রিতিকে অগ্রাধিকার দিয়ে সামাজিক দায়বদ্ধতাবোধ, আত্মজিজ্ঞাসা ও আত্মোপলব্ধির সৃষ্টি হয় যার মাধ্যমে তাঁদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা তৈরি হয়। অংশগ্রহণকারীদের মধ্যে সাম্প্রদায়িকতা মুক্ত, সামাজিক সম্প্রীতি নির্ভর বাংলাদেশ সৃষ্টির লক্ষ্যে কাক্ষ্যিত সমাধান খোঁজার আগ্রহ ও চেতনাবোধ সৃষ্টি হয়। যেমন- সম্প্রীতির সুফল, সামাজিক বিচিত্রতার গুরুত্ব, মানুষ পারে, সে সক্ষম, সৃজনশীলতার গুরুত্ব, কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার সুফল, সঠিক নেতৃত্বের প্রয়োজনীয়তা, সামাজিক সমস্যা সমাধানের দায়িত্ব নিতে হবে সমাজের সবাইকে একতাবদ্ধ হয়।

এছাড়া সামাজিক বিভিন্নতা সর্ম্পকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও চেতনাবোধ সৃষ্টি হয়। উন্নয়নের সমস্যা ও সম্ভাবনা ও স্থায়ী উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে তথ্য দেয়া হয় বলে জানান অনুষ্টান সহায়ক ফাহামিদা তাহসিন ।অংশগ্রহণকারীদের সম্প্রীতির বিভিন্ন বিষয় ও চিন্তা-চেতনা, নৈতিকতা ও মূল্যবোধের সাথে পরিচিত করানো হয় সাম্প্রদায়িকতামুক্ত কক্সবাজার তথা বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই কর্মশালা দিয়া হয়ছে বলে জানান প্রশিক্ষণার্তীরা।