কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট উপেক্ষা করে যাচ্ছে রোহিঙ্গারা।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ৫, ২০২২

নিজস্ব প্রতিবেদক ;

উখিয়া বালুখালি রোহিঙ্গা ক্যাম্প – ৯ এ আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট থাকার পরও রোহিঙ্গারা মানছে না তাদের কোন আইন।
বিশেষ সূত্রে জানা গেছে – এপিবিএন পুলিশের অধিনে রোহিঙ্গারা বিভিন্ন যানবাহন (টমটম, সিএনজি, অটোরিক্সা) ক্যাম্পের ভিতরে বাইরে যেকোনো স্থানে স্বাধীনভাবে যাত্রী পরিবহনে আয় করে বেড়াচ্ছে।

স্থানীয় প্রতিনিধিদের অভিযোগ, নানারকম অপারাধে জড়াচ্ছেন রোহিঙ্গারা। যদিও রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ নিহতের ঘটনার পর ক্যাম্পে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে দাবি পুলিশের।
আরো জানান – আইন-শৃঙ্খলা বাহিনীকে ৫০-১০০ টাকা করে চাঁদা দিয়ে তাদের অধিনে ক্যাম্পের ভিতরে বাইরে যাত্রী পরিবহন করে যাচ্ছে রোহিঙ্গারা ও মানছে না কোন ট্রাফিক আইন এবং প্রতিনিয়ত স্বাধীনভাবে বিভিন্ন স্থানে চলাফেরা করতেছে।

যদিও পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, মিয়ানমার থেকে অবৈধ অস্ত্র, মাদক ও মানব পাচার-চোরাচালান রোধে প্রয়োজনে সীমান্তে গুলি চালানো হবে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে বসবাসরত রোহিঙ্গারা যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২০১৯ সালে ক্যাম্পের চার পাশে কাঁটাতারের বেড়া নির্মাণের উদ্যোগ নেয় সরকার।
এবং বিভিন্ন সড়কেও রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট। তবে সব কিছু উপেক্ষা করে নানা কৌশলে ক্যাম্প থেকে দেশের বিভিন্ন স্থানে পালিয়ে যাচ্ছেন রোহিঙ্গারা।