ককসবাজারে সঙ্ঘবদ্ধ ঘোড়ার মাংস বিক্রেতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয় ঘেরাও

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক 
গরুর মাংসের নামে ঘোড়ার মাংস বিক্রেতা কসাই মাহবুব আলম সহ সঙ্ঘবদ্ধ চক্রের বিরুদ্ধে প্রাণি কল্যান আইনে দৃষ্টান্তমূলক শাস্তি সহ সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ প্রদত্ত্ব ১১ দফা বাস্তবায়নের দাবীতে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ ককসবাজার জেলা শাখার ব্যানারে স্থানীয় জনপ্রতিনিধি শহিদুল্লাহ মেম্বারের সভাপতিত্বে আজ সকাল ১১ টায় ককসবাজার জেলা প্রানি সম্পদ কর্মকর্তার কার্যালয় সম্মুখে অনুষ্ঠিত হয়।

উক্ত ঘেরাও কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি আ.ন.ম.মোয়াজ্জেম হোসেন, ছাত্র নেতা জয়নাল আবেদিন, স্থপতি ইঞ্জিনিয়ার মামুনুর রশীদ, যুব নেতা গোলাম আরিফ লিটন, কক্সবাজার পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি হাসান ইকবাল রিপন, সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাধারন সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম, সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ বাংলাদেশ ককসবাজার জেলা শাখার সিনিয়র সহ সভাপতি মোসাদ্দেক হোসেন আবু, সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ উখিয়া উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ইসমাইল হোসেন, ছাত্রনেতা রিফাত, যুবনেতা রিপন, শামসুল আলম প্রমুখ।
নেতৃত্বে অবিলম্বে গরুর মাংসের নামে ঘোড়া সহ বিভিন্ন জীব জন্তু বিক্রেতা সঙ্ঘবদ্ধ চক্রকে চিহ্নিত করে প্রানি কল্যান আইনে ও ভোক্তা অধিকার আইনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান এবং গবাদিপশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা বাস্তবায়নের মাধ্যমে Save The Nature of Bangladesh প্রদত্ত্ব ১১ দফা দাবী বাস্তবায়নের দাবী জানান।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার অনুপস্থিতিতে ডাঃ আতিকুর রহমান মিয়া উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা কক্সবাজার এর হাতে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশের ১১ দফা দাবী সম্বলিত লিফলেট হস্তান্তর করা হয়।

Save The Nature of Bangladesh ১১ দফা দাবী:
১। ঘোড়া, হাতি, শেয়াল, কুকুর ও হরিণ জবাই, মাংস বিক্রয়, পরিবহন, খাওয়া নিষিদ্ধ করা হোক।
২। বেওয়ারিশ ঘোড়ার মাংস বিক্রেতা কসাই মাহবুব সহ ঘোড়া সরবরাহকারী ও তার সহযোগীদের বিরুদ্ধে প্রাণিকল্যান আইন ২০১৯ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এবং পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০১১ ও পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ বিধিমালা ২০২১ অনুসারে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর ও জাতীয় ভোক্তা অধিদপ্তরের অধীনে আইনি পদক্ষেপ গ্রহনের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবী।
৩। মাংস বিক্রির উদ্দেশ্যে কসাইয়ের কাছে ঘোড়া সরবরাহ করা ঘোড়ার মালিকদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহনের দাবী।
৪। জেলা প্রশাসক ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার লাইসেন্স ব্যাতিত ঘোড়া পোষা ও বানিজ্যিক ব্যবহার বন্ধ করার দাবী।
৫। পর্যটন শিল্পে ঘোড়ার বানিজ্যিক ব্যবহার স্থায়ীভাবে বন্ধ করার দাবী।
৬। উপযুক্ত খাবার ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করেনা বরং অসুস্থ দুর্বল ঘোড়া ও গবাদিপশু সড়কে ছেড়ে দেওয়া মালিকদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহনের দাবী।
৭। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সার্টিফিকেট প্রদর্শন ব্যাতিত (উক্ত পশুর ছবি যুক্ত) কোন গরু মহিষ ছাগল ভেড়ার মাংস বানিজ্যিক ভাবে বিক্রি করা যাবে না।
৮। অসুস্থ, বেওয়ারিশ বা চুরি কৃত গরু ছাগল ভেড়ার মাংস বিক্রেতাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করুন।
৯। মোটা তাজা করণের নামে গবাদিপশু ও মানুষের জন্য ক্ষতিকর কোন ট্যাবলেট বা রাসায়নিক পদার্থ খাওয়ানো গরু ছাগল জবাই ও বিক্রি নিষিদ্ধ করুন।
১০। সড়কের উপর গরুর বাজার বাসানো বা যত্রতত্র গরু মহিষ জবাই করা বন্ধ করার দাবী।
১১। সড়কে জন দুর্ভোগ সৃষ্টিকারী বেওয়ারিশ গরু, ছাগল বা ঘোড়া জব্দ করার পাশাপাশি তা নিলাম করার দাবী।