আটকের পর অসুস্থ আমানকে দেখতে হাসপাতালে প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩

 

অবস্থান কর্মসূচি থেকে আটক হয়ে পুলিশ নিয়ে যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়া ঢাকা উত্তর বিএনপির আহ্বায়ক সাবেক সাংসদ আমান উল্লাহ আমানকে দেখতে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি দল। (২৯ জুলাই) শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস রানা সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব-২ গাজী হাফিজুর রহমান লিকুর নেতৃত্বে প্রতিনিধি দলটি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে আমান উল্লাহ আমানের শারিরীক অবস্থার খোঁজ খবর নিতে যাচ্ছেন।

এদিকে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে যোগ দিতে বেলা ১১টার দিকে গাবতলীতে আমানের নেতৃত্বে জড়ো হন বিএনপি নেতাকর্মীরা। আগে থেকেই সেখানে অবস্থান নিয়েছিল আওয়ামী লীগ নেতা কর্মীরাও । তখন আওয়ামীলীগের নেতাকর্মীরা বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীকে পুলিশের হাতে তুলে দিতেও দেখা যায়।

এ বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলতে যান আমান উল্লাহ আমান। তখন পুলিশের এক কর্মকর্তা আমানকে নেতাকর্মী নিয়ে সেখান থেকে তাৎক্ষণিক সরে যেতে নির্দেশ দেন। অবস্থান কর্মসূচির অনুমতি নেই বলে জানান তিনি।

একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের বাকবিতন্ডা শুরু হয়। তখন আওয়ামী লীগ এবং দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা চারপাশ থেকে বিএনপি নেতাকর্মীদের ঘিরে ফেলে। তখনই দুই দলের নেতাকর্মী ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়। এসময় পুলিশ এসে আমান উল্যাহ আমানকে আটক করে।

আটকের আগে আমান উল্লাহ আমানকে উচ্চস্বরে বলতে শোনা যায়, ‘আমি এ দেশের ৪ বারের এমপি ছিলাম, দুবারের মন্ত্রী ছিলাম। পুলিশের উদ্দেশে তিনি আরো বলেন, ‘আপনারা (পুলিশ) প্রজাতন্ত্রের কর্মকর্তা। আপনারা আমাদের নিরাপত্তা দেবেন।

আটক হয়ে পুলিশের সঙ্গে যাওয়ার সময় রাস্তায় অজ্ঞান হয়ে লুটিয়ে পড়েন আমান। প্রায় দু-তিন মিনিট তিনি মাটিতে লুটিয়ে পড়ে ছিলেন। তখন পুলিশ তাকে সেখান থেকে গাড়িতে করে তুলে নিয়ে শেরে বাংলা নগর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে নিয়ে যায়।