আরামদায়ক ঘুমের সহজ সমাধান দিয়েছেন কারিনার ডায়েটিশিয়ান

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই! ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেকটাই পার হয়ে যায় বিছানায় এপাশ ওপাশ করতে করতে। এমন সমস্যায় যারা আছেন, তারা অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতাও আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কম ঘুমের জন্য ঘরোয়া পদ্ধতিতে হতে পারে সমস্যা সমাধান।

এ বিষয়ে পরামর্শ দিয়েছেন বলিউড অভিনেত্রী কারিনা কাপুর খানে ডায়েটিশিয়ান ও নিজস্ব পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর। শুধু কারিনাই নন, আলিয়া ভাট, ক্যাটরিনাসহ বলিউডের সুপারস্টার নায়িকাদের অনেকেই রুজুতার পরামর্শ মেনে চলেন। করিনা ডায়েটিশিয়ান রুজুতা দিওয়েকর সব সময়েই প্রাকৃতিক, দেশি খাবারের পক্ষে কথা বলেন৷ কারিনা তার কথা মেনে চলেন অক্ষরে অক্ষরে।

রুজুতা আরামদায়ক ঘুমের জন্য ঘিকে কিভাবে ব্যবহার করতে হয় তা শিখিয়েছেন। তিনি জানিয়েছেন, শোয়ার আগে পায়ের ত্বকে যদি ঘি মাসাজ করা যায় তবে ঘুমসহ আরও অনেক সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে। সামাজিক মাধ্যমে তিনি একটি ভিডিও শেয়ার করেছেন।

যেভাবে ব্যবহার করবেন ঘি

সামান্য ঘি পায়ের তলায় ভালো করে মেখে নিন। তারপর ভালো করে ঘষুন। হাত গরম না হওয়া পর্যন্ত এটি ভালো করে ঘষতে হবে।একইভাবে অন্য পায়ে মাসাজ করুন। তারপর ঘুমাতে যান। বাড়িতে যদি ঘি না থাকে তবে এর পরিবর্তে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

এটি করার মাধ্যমে, যাদের ঘুমের সময় শ্বাসকষ্টের সমস্যা হয়, তারাও উপকৃত হবেন। ঘন ঘন ঘুমের ব্যাঘাত হবে না।কোষ্ঠকাঠিন্য, গ্যাস এবং শ্বাসকষ্টে আক্রান্ত ব্যক্তিরা উপকৃত হবেন। দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিদের ওষুধ খাওয়ার দরকার হবে না। যাদের অম্লের ফলে বুকজ্বলা হয় তারাও উপকৃত হবেন।

ঘি ব্যবহারের ফলে গ্যাস-অম্বল নিয়ন্ত্রণ করে। এটি অ্যাসিডিটি হ্রাস করে এবং ঘুমকেও উন্নত করে। আপনি জানেন যে পেট পরিষ্কার, হজমসহ ঘুমের সঙ্গেও জড়িত। ভাল ঘুমও চর্বি হ্রাস করে, মেজাজ এবং ত্বকের যত্ন নিতে সাহায্য করে।

তবে যদি গুরুতর সমস্যা মনে করেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৩১জানুয়ারি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন